প্রতারকরা কেন বিজেপি-ঘনিষ্ঠ, প্রশ্ন কংগ্রেসের

নীরব মোদীর ব্যাঙ্ক কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পরে দেখা গিয়েছিল, তিনি হাসি মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছবি তোলেন। এ বার গুজরাতে আর একটি ব্যাঙ্ক প্রতারণায় মূল অভিযুক্ত, অমিত ভাটনগরের সঙ্গেও প্রধানমন্ত্রীর ছবি প্রকাশ্যে এল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৮ ০৩:৪১
Share:

২০১৪ সালে বডোদরায় মোদীর সঙ্গে অমিত ভাটনগর। এই ছবিই প্রকাশ্যে এনেছে কংগ্রেস।

ছোটে মোদী-র পরে এ বার ‘ছোটে অমিত’।

Advertisement

নীরব মোদীর ব্যাঙ্ক কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পরে দেখা গিয়েছিল, তিনি হাসি মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছবি তোলেন। এ বার গুজরাতে আর একটি ব্যাঙ্ক প্রতারণায় মূল অভিযুক্ত, অমিত ভাটনগরের সঙ্গেও প্রধানমন্ত্রীর ছবি প্রকাশ্যে এল।

বডোদরার ডায়মন্ড পাওয়ার ইনফ্রাস্ট্রাকচার সংস্থার বিরুদ্ধে ১১টি ব্যাঙ্ককে ২,৬৫৪ কোটি টাকার প্রতারণার মামলা দায়ের করেছে সিবিআই। আজ কংগ্রেস অভিযোগ তুলল, ওই সংস্থার অন্যতম মালিক অমিত ভাটনগরের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি, কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়াল, বিশেষ করে গুজরাতের প্রভাবশালী মন্ত্রী সৌরভ পটেলের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

Advertisement

গত লোকসভা ভোটে বারাণসীর পাশাপাশি বডোদরা কেন্দ্র থেকেও জেতেন মোদী। কংগ্রেসের অভিযোগ, জয়ের পর মোদী যখন বডোদরা গিয়েছিলেন, সে সময় বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে যান অমিত ভাটনগর। ফেসবুকে সেই ছবিও দিয়েছিলেন তিনি। আজ সেই ছবিও প্রকাশ্যে এনেছে কংগ্রেস।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকার প্রতারণা প্রকাশ্যে আসার পরে দেখা গিয়েছিল, দেশ ছেড়ে পালানো নীরব মোদী দাভোসে নরেন্দ্র মোদীর সঙ্গে একই ছবিতে ফ্রেমবন্দি। প্রতারণায় আর এক অভিযুক্ত নীরবের মামা মেহুল চোক্সী প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠানে অতিথি। মোদী তাঁকে ‘আমাদের মেহুলভাই’ বলে সম্বোধন করছেন। প্রকাশ্যে আসে সেই ভিডিয়োও।

কংগ্রেসের প্রশ্ন, সব ব্যাঙ্ক জালিয়াতদের সঙ্গেই বিজেপি শীর্ষ নেতৃত্বের যোগাযোগ থাকে কী করে!

রিজার্ভ ব্যাঙ্কের ঋণখেলাপির তালিকায় থেকেও, অ্যাক্সিস ব্যাঙ্কের নেতৃত্বে ১১টি সরকারি-বেসরকারি ব্যাঙ্কের কনসোর্টিয়াম থেকে ঋণ পেয়েছিল অমিত ভাটনগরের সংস্থা। ২০১৬-র জুনের হিসেব অনুযায়ী, ব্যাঙ্কগুলির মোট পাওনা ২,৬৫৪ কোটি টাকা। ভুয়ো নথিপত্রের বিনিময়ে এই ঋণ মঞ্জুর হয়েছিল। এর মধ্যে ব্যাঙ্ক অফিসারদের একাংশও জড়িত বলে সিবিআইয়ের সন্দেহ। শুক্রবার বডোদরায় তল্লাশিও চালিয়েছে সিবিআই।

কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন, ‘‘ভাটনগর আগেও শুল্ক ফাঁকির অভিযোগে জেলে গিয়েছেন। অথচ তাঁকেই প্রধান উদ্যোক্তা করে বডোদরায় সাংস্কৃতিক উৎসব ‘বডফেস্ট’-এর আয়োজন করেছিল গুজরাত সরকার। রাজ্য সরকার এ জন্য পৃথক সংস্থা তৈরি করে ২৬ কোটি টাকা ঢেলেছিল। রাজ্যের মন্ত্রী সৌরভ পটেলের নেতৃত্বে বিদ্যুৎ সম্মেলনের আয়োজনেও অমিতের জয়জয়াকার। ভাটনগরকে স্বচ্ছ ভারতের প্রচারে মুখও করে রাজ্য সরকার।’’ কংগ্রেস দাবি তুলেছে, সৌরভ পটেলের সঙ্গে অমিত ভাটনগরের কী ধরনের ব্যবসায়িক সম্পর্ক রয়েছে, বিজেপি তা প্রকাশ করুক। মোদী-শাহেরা এই বিষয়ে চুপ কেন, এই সব প্রশ্ন উঠবে বলেই সংসদ অচল করে রাখা হল কি না, সেই প্রশ্নও তুলেছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন