Plastic

Plastic Ban: দেশ জুড়ে নিষিদ্ধ শুক্রবার থেকে! কী কী বড় ক্ষতি করে পাতলা প্লাস্টিকের প্যাকেট

এক্সপ্যান্ডেড পলিস্টিরিন, পলিস্টিরিন-সহ যে কোনও সিঙ্গল ইউজ প্লাস্টিকের উৎপাদন, বিক্রি, আমদানি, বিতরণ নিষিদ্ধ করা হবে দেশে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৬:২৫
Share:

ফাইল চিত্র।

গত বছরের অগস্ট মাসেই বিজ্ঞপ্তি জারি করে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। সেই নিষেধাজ্ঞার শুরু হচ্ছে আগামী ১ জুলাই। দেশ জুড়ে বন্ধ হচ্ছে সিঙ্গল ইউজ বা এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিক বা তা দিয়ে তৈরি সামগ্রীর ব্যবহার।

Advertisement

পরিবেশ মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুযায়ী, এক্সপ্যান্ডেড পলিস্টিরিন, পলিস্টিরিন-সহ যে কোনও সিঙ্গল ইউজ প্লাস্টিকের উৎপাদন, বিক্রি, আমদানি, বিতরণ নিষিদ্ধ করা হবে দেশে। সবচেয়ে বেশি পরিমাণে সে সব প্লাস্টিকই তৈরি হয়। শ্যাম্পু, সাবানের বোতল থেকে মাস্ক, ময়লা ফেলার প্যাকেট, চিপ্‌সের প্যাকেট— সবই তৈরি হয় এই ধরনের প্লাস্টিক দিয়ে। মিষ্টি ও সিগারেটের বাক্সেও থাকে এই ধরনের প্লাস্টিক।

গ্রাফিক: সনৎ সিংহ।

এই জাতীয় প্লাস্টিক ধীরে ধীরে ক্ষুদ্রাতিক্ষুদ্র খণ্ডে ভেঙে গিয়ে পরিবেশের মারাত্মক দূষণ ঘটায়। তা ছাড়া পরিবেশ বিজ্ঞানীদের দাবি, দেশ জুড়ে প্রায় ৪০ শতাংশ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করাই হয় না। ওই বর্জ্য পুড়িয়ে তা নষ্ট করতে গেলেও তাতে বায়ুদূষণের মাত্রা বাড়ে। আবার প্লাস্টিক বর্জ্য জমেও তা পরিবেশের ভয়াবহ ক্ষতি করছে। এমনকি, নদী বা সমুদ্রদূষণ বা নিকাশি ব্যবস্থা বুজিয়ে দেওয়ার পিছনেও রয়েছে প্লাস্টিক বর্জ্য। সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করলে তা অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন