চুপ কেন মোদী, প্রশ্ন রাহুলের

বিভিন্ন দলিত সংগঠনের ডাকা ভারত বন্‌ধের জেরে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় ১০ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক হিংসা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জনজীবন বিপর্যস্ত হয়েছে বিভিন্ন রাজ্যে। কর্নাটকে প্রচারে গিয়ে সেই প্রসঙ্গে টেনে আনেন রাহুল।

Advertisement

সংবাদ সংস্থা

শিবমেগ্গা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৮ ০৪:৩৯
Share:

সফর: কর্নাটকের শিবমেগ্গায় রাহুল গাঁধী। মঙ্গলবার। ছবি: পিটিআই।

দলিতদের উপরে অত্যাচার নিয়ে প্রধানমন্ত্রী চুপ কেন, তা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গাঁধী। কর্নাটকে ভোটের প্রচারে গিয়ে সিবিএসই-র প্রশ্নপত্র ফাঁস নিয়েও মোদীকে নিশানা করেছেন কংগ্রেস সভাপতি।

Advertisement

বিভিন্ন দলিত সংগঠনের ডাকা ভারত বন্‌ধের জেরে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় ১০ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক হিংসা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জনজীবন বিপর্যস্ত হয়েছে বিভিন্ন রাজ্যে। কর্নাটকে প্রচারে গিয়ে সেই প্রসঙ্গে টেনে আনেন রাহুল। বলেন, ‘‘রোহিত ভেমুলাকে মরতে হল। প্রধানমন্ত্রী চুপ। উনায় দলিতদের উপর অত্যাচার হল, মুখ খুললেন না মোদী। দেশে দলিতদের উপর বেড়েই চলেছে। তফসিলি জাতি-জনজাতির উপরে অত্যাচার আটকানোর আইন লঘু হচ্ছে, মোদী কিন্তু একটা কথাও বলছেন না।’’

কংগ্রেস সভাপতির দাবি, মোদী সরকার দলিতদের স্বার্থে গোটা দেশে যত টাকা খরচ করেছে, একা কর্নাটক তার অর্ধেকের বেশি টাকা দলিত ও জনজাতি মানুষের জন্য খরচ করেছে।

Advertisement

আরও পড়ুন:
জানতেন না মোদী! প্রশ্ন স্মৃতিবিধান প্রত্যাহারেও

দলিত-আইনে গ্রেফতারি এড়ানোর শর্তে আপত্তি কেন্দ্রের​

কর্নাটকের ভোটের দিন ঘোষণার আগেই তা সামনে চলে আসা এবং সিবিএসই-র প্রশ্ন নিয়েও এ দিন মোদীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাহুল। তাঁর অভিযোগ, দলিতদের উপর অত্যাচারের মতো এই বিষয় নিয়েও নীরবতার রাস্তাকেই বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী। রাহুলের কটাক্ষ, কী করে পরীক্ষা দিতে হবে, তা নিয়ে বই লিখেছেন মোদী। এ নিয়ে ঘণ্টা দুয়েক ভাষণও দিলেন। প্রধানমন্ত্রীর পরামর্শ ভাল ভাবেই নিয়েছিল পড়ুয়ারা। কিন্তু পরীক্ষা দিতে গিয়ে তারা দেখল, প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। আর পরীক্ষাও বাতিল। ‘‘মোদী অনেক ভাষণ দিয়েছেন। কিন্তু প্রশ্ন ফাঁস আটকাতে পারেননি’’— মন্তব্য কংগ্রেস সভাপতির।

প্রধানমন্ত্রীর পাশাপাশি এ দিন আরএসএসকেও নিশানা করেন রাহুল। বলেন, ‘‘সঙ্ঘ মোদীকে তাদের পোশাক পরিয়ে লাঠি হাতে দিয়ে শুধু মিথ্যে কথা বলা শিখিয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী নিশ্চয়ই বুঝছেন, শুধু লাঠি হাতে ঘৃণা ছড়িয়ে আর মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে দেশ চলতে পারে না।’’ এ দিন শিবমেগ্গার সভায় রাহুলের কটাক্ষ, ‘‘ডোকলামে চিনের সঙ্গে টানাপড়েনের সময়েও ৫৬ ইঞ্চির ছাতি ছিলেন একেবারেই নীরব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন