National News

ইঞ্চিতে ইঞ্চিতে খুঁজে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করব, দেশে ফেরত পাঠাব, রাজ্যসভায় বললেন অমিত

সুপ্রিম কোর্টের নজরদারিতে অসমে চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরির কাজ চালাচ্ছে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স অব ইন্ডিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৯ ১৭:৫৩
Share:

রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। —ফাইল চিত্র

অসমের মতো সারা দেশেই কি জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) হবে? দ্বিতীয় বার আরও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এনডিএ তথা মোদী সরকার ক্ষমতায় আসার পর এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। কিন্তু সংসদে সরাসরি জবাব এড়িয়ে গেলেন অমিত শাহ। তবে রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হুঙ্কার, অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে সংশ্লিষ্ট দেশে পাঠানো হবে। তবে অসমের নাগরিকপঞ্জিতে ত্রুটি বিচ্যুতির কথাও স্বীকার করে নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement

বুধবার রাজ্যসভায় প্রশ্নের জবাব দিচ্ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানেই ওঠে এনআরসি-র প্রশ্ন। উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির সাংসদ জাভেদ আলি খানের প্রশ্ন ছিল, অসমের মতো অন্য রাজ্যগুলিতেও কি নাগরিকপঞ্জি তৈরি করবে কেন্দ্র? সুপ্রিম কোর্টের নজরদারিতে অসমে চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরির কাজ চালাচ্ছে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স অব ইন্ডিয়া।

জাভেদ আলির প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘এটা খুব ভাল প্রশ্ন। এনআরসি অসম ক্ষেত্রের জন্য প্রযোজ্য। আমাদের নির্বাচনী ইস্তাহারেও এনআরসি-র প্রসঙ্গ ছিল এবং সেই প্রতিশ্রুতিতেই ক্ষমতায় এসেছি। দেশের প্রতিটি ইঞ্চিতে খুঁজে খুঁজে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করবে সরকার। তার পর আন্তর্জাতিক আইন অনুযায়ী তাঁদের নিজের নিজের দেশে ফেরত পাঠানো হবে।’’

Advertisement

আরও পড়ুন: বৈঠক হয়ে গিয়েছে রামলালের সঙ্গে, শোভন বিজেপির পথেই, স্পষ্ট ইঙ্গিত ঘনিষ্ঠদের

আরও পড়ুন: চাপে সক্রিয় পাকিস্তান, অবশেষে গ্রেফতার মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ

অসমে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার দিন ধার্য হয়েছে ৩১ জুলাই। এই প্রসঙ্গে এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই রাজ্যসভায় বলেন, বহু প্রকৃত নাগরিকের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়েছে। আবার নথিপত্রে গলদ রয়েছে এমন অনেকেও তালিকায় ঢুকে পড়েছেন। ফলে সেই সব সংশোধনের জন্য সরকার সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে, ওই তারিখ পিছিয়ে দেওয়ার জন্য। তিনি জানিয়েছেন, রাষ্ট্রপতি ও সরকারের কাছে সংশোধনের আর্জি জানিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, ‘‘হয়তো কিছুটা দেরি হবে, কিন্তু কোনও ভুলত্রুটি ছাড়াই প্রকাশিত হবে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন