S. Jaishankar

‘সন্ত্রাসবাদ দিয়ে ভারতকে আপসে বাধ্য করা যাবে না’, পাকিস্তানের নাম না করে বার্তা জয়শঙ্করের

শুক্রবার সাইপ্রাসের প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলাপচারিতায় জয়শঙ্কর এক প্রকার হুঁশিয়ারির সুরেই বলেন, “সন্ত্রাসবাদের সাহায্য নিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করা যাবে না।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১১:২৬
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

পাকিস্তানের নাম না করেই তাদের উদ্দেশে আরও এক বার কড়া বার্তা দিলেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার সাইপ্রাসের প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলাপচারিতায় জয়শঙ্কর এক প্রকার হুঁশিয়ারির সুরেই বলেন, “সন্ত্রাসবাদের সাহায্য নিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করা যাবে না।”

Advertisement

জয়শঙ্কর এ প্রসঙ্গে কোনও দেশের নাম না নিলেও কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, তাঁর নিশানায় ছিল পড়শি দেশ পাকিস্তানই। কিছু দিন আগেই রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের আঁতুড়ঘর’ বলে কটাক্ষ করেছিলেন জয়শঙ্কর। তার রেশ টেনেই শুক্রবার জয়শঙ্কর জানান, ভারত সব প্রতিবেশী দেশের সঙ্গেই সুসম্পর্ক রাখতে চায়। কিন্তু তার মানে সন্ত্রাসবাদকে সিলমোহর দেওয়া নয়।

Advertisement

প্রতিবেশী দেশগুলির সঙ্গে সীমান্ত নিয়ে যে ভারতকে সাম্প্রতিক কালে বেশ কয়েক বার প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে, তা স্বীকার করে নিয়েছেন বিদেশমন্ত্রী। সরাসরি চিনের নাম করেই তিনি জানান, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ‘স্বাভাবিক’ নয়। তার কারণ হিসাবে তিনি জানিয়েছেন, চিন একপাক্ষিক ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে বদলে দেওয়ার চেষ্টা করছে। এর মোকাবিলায় জাতীয় সুরক্ষা এবং বিদেশনীতিকে অগ্রাধিকার দিয়েই ভারত প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন