winter session of parliament

মোদী-শাহের রাজ্যে ভোটের কারণেই পিছিয়ে দেওয়া হল সংসদের শীতকালীন অধিবেশন? উঠল প্রশ্ন

সংসদের শীতকালীন অধিবেশন সাধারণত শুরু হয় নভেম্বরের তৃতীয় সপ্তাহে। ডিসেম্বরে বড়দিনের আগে তা শেষ করা হয়। ২০২১ সালে ২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ০৮:০৪
Share:

ফাইল চিত্র।

গুজরাতে বিধানসভা ভোটের আবহে পিছিয়ে দেওয়া হল সংসদের শীলকালীন অধিবেশন। পাঁচ বছর পরে আবার এক বার।

Advertisement

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন আগামী ৭ ডিসেম্বর থেকে এ বার সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। এই ২৩ দিনের মধ্যে মোট ১৭টি কাজের দিন পাওয়া যাবে বলে কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণা।

বিরোধী শিবিরের তরফে অবশ্য আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল, এ বারও গুজরাতের ভোটের জন্য সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দেবে কেন্দ্র। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে বিজেপির প্রথম নেতারা গুজরাতের প্রচারেই ব্যস্ত থাকবেন। ১ এবং ৫ ডিসেম্বর গুজরাতে ভোটগ্রহণ। তারপরেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতে পারে।

Advertisement

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় নভেম্বরের তৃতীয় সপ্তাহে। ডিসেম্বরে বড়দিনের ঠিক আগেই তা শেষ করা হয়। গত বছর যেমন ২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল। শেষ হয়েছিল ২৩ ডিসেম্বর। শুধু পিছিয়ে দেওয়াই নয়, মোদী-শাহের রাজ্যে ভোটের কারণেই এ বার অধিবেশনের সময়সীমাও সংক্ষিপ্ত করে দেওয়া হল বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন