৩০ হাজার ফুট উঁচুতে স্বপ্নের হোলি শিশুদের, সৌজন্যে স্পাইসজেট

তাদের জীবনের বেশিটাই জুড়ে থাকে সাদা-কালো ছবি। তাদের জীবনে আর সব রঙের বড়ই অভাব। তাদের জীবন অনাথের জীবন।এ বারের দোলে এমনই ১৫০টি অনাথ শিশুর অন্তত একটি দিনকে নানা রঙে রাঙিয়ে দিল বিমান সংস্থা স্পাইসজেট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৭ ০২:৩৪
Share:

উৎসব: দিল্লি বিমানবন্দরে নাচ-গানের অনুষ্ঠানে খুদেরা। নিজস্ব চিত্র

তাদের জীবনের বেশিটাই জুড়ে থাকে সাদা-কালো ছবি। তাদের জীবনে আর সব রঙের বড়ই অভাব। তাদের জীবন অনাথের জীবন।

Advertisement

এ বারের দোলে এমনই ১৫০টি অনাথ শিশুর অন্তত একটি দিনকে নানা রঙে রাঙিয়ে দিল বিমান সংস্থা স্পাইসজেট। রবিবার সকালে দিল্লিতে বোয়িং-৭৩৭-ড্যাশ-৮০০ বিমানে উড়ে বেড়াল তারা। স্পাইসের উদ্যোগে তাদের নিয়ে দিল্লি থেকে উড়ে এক ঘণ্টা আকাশে আকাশে ঘুরে বিমানটি ফিরে আসে দিল্লিতেই। এই বিশেষ অতিথিদের চোখেমুখে তখন বিস্ময়। অবাক ভাল-লাগা। আকাশ ছুঁয়ে আসার বিহ্বলতা।

ওদের কেউ অভাবের তাড়নায় হতদরিদ্র পরিবারের ফেলে যাওয়া কোলের সন্তান। কেউ বা কুমারী মায়ের গর্ভে লালিত পরিত্যক্ত প্রাণ। স্বেচ্ছাসেবীদের ঐকান্তিক প্রচেষ্টায় জীবনের মানে খোঁজার আর বোঝার সুযোগ পাচ্ছে তারা। রঙের উৎসবে তাদের সামিল করতে উদ্যোগী হয়েছিল স্পাইস। তারা জানায়, দিল্লিরই দু’টি স্বেচ্ছাসেবী সংস্থা থেকে তুলে আনা হয়েছিল ওই অতিথিদের।

Advertisement

আরও পড়ুন: মণিপুরে ধোঁয়াশা অব্যাহত, এনপিপিকে নিয়ে সরকার গড়ার দাবি কং-বিজেপির

ওড়ার আগে দিল্লি বিমানবন্দরে বিশেষ অতিথিদের জন্য ছিল হোলির বিশেষ নাচ। ৩০ হাজার ফুট উপরে উড়তে উড়তেও তাদের হাতে তুলে দেওয়া হয়েছে উপহার। দেওয়া হয়েছে পছন্দসই খাবার। স্পাইসের এই উদ্যোগে সামিল হয়েছিল আইটিসি, আমুলের মতো সংস্থাও।

রবি ও সোমবার অন্য যাত্রীদেরও দোল-হোলির উপহার হিসেবে বিশেষ ‘স্টিকার’ দেওয়ার কথা ঘোষণা করেছে স্পাইসজেট। ন্যূনতম জল ব্যবহার করে রং খেলার প্রচার চালাতেই এই স্টিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ওই বিমান সংস্থা। রঙের উৎসবে আরও একটি বিশেষ উপহারের কথা জানিয়েছে স্পাইস। বিমানে খাবার কিনলে গুজিয়া ফ্রি! স্পাইসের বিমানসেবিকারা এই দু’দিন চিরাচরিত পোশাক ছেড়ে ডেনিম ও সাদা শার্ট বেছে নিয়েছেন। কেন? স্পাইসজেট জানাচ্ছে, রঙের উৎসবে এটা তাদের ওই কর্মীদের রং বদল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন