Marital Rape

Marital Rape: বৈবাহিক ধর্ষণে পক্ষাঘাতগ্রস্ত মহিলা, আদালত বলল দুর্ভাগ্যজনক হলেও বেআইনি নয়

ওই মহিলার অভিযোগ, বিয়ের পর জোর করে সঙ্গম করতেন তাঁর স্বামী। এর ফলে তিনি পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ০৯:৪৫
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

বিয়ের পর সম্মতির বিরুদ্ধে যৌনতাকে বেআইনি বলা যায় না। এক মহিলার আবেদনের শুনানিতে সম্প্রতি এ কথা জানিয়েছে মুম্বইয়ের একটি আদালত। ওই মহিলার অভিযোগ, বিয়ের পর জোর করে সঙ্গম করতেন তাঁর স্বামী। এর ফলে তিনি পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছেন। বিচারক জানান, পক্ষাঘাতের ঘটনা দুর্ভাগ্যজনক। কিন্তু এর জন্য তাঁর স্বামীকে দায়ী করা যায় না।

এই ঘটনার শুনানি নিয়ে মুম্বইয়ের অতিরিক্ত সেশন বিচারক বলেছেন, ‘‘যুবতীর পক্ষাঘাতগ্রস্ত হয়ে যাওয়ার ঘটনা খুবই দুর্ভাগ্যজনক। কিন্তু এর জন্য তাঁর স্বামী এবং পরিবারের লোকেদের দায়ী করা যায় না। অভিযোগের ধরন দেখে মনে হচ্ছে, হেফাজতে নিয়ে জেরার দরকার নেই। অভিযুক্ত তদন্তে সহয়তা করতে প্রস্তুত।’’

Advertisement

আদালতে করা অভিযোগে ওই মহিলা জানিয়েছেন, ২০২০ সালের নভেম্বরে তাঁর সঙ্গে অভিযুক্তের বিয়ে হয়েছিল। এর পর তাঁর ইচ্ছার বিরুদ্ধে যৌনতা শুরু করেন স্বামী। যার জেরে পক্ষাঘাতগ্রস্ত হয়েছেন তিনি। বিয়ের পর তাঁর শ্বশুরবাড়ির লোকেরা তাঁর বিরুদ্ধে অনেক বিধিনিষেধ চাপিয়েছেন বলেও অভিযোগ করেন ওই মহিলা।

বৈবাহিক ধর্ষণ নিয়ে সমাজে মতান্তর রয়েছে। আদালতেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বার বার। দিন কয়েক আগে কেরল হাই কোর্ট জানিয়েছিল, অপরাধ না হলেও বৈবাহিক ধর্ষণকে বিবাহবিচ্ছেদের যুক্তিগ্রাহ্য কারণ হিসাবে ধরা যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন