Bus Conductor

বাসে জন্ম নিল কন্যা, তরুণীর প্রসববেদনা বুঝেই এগিয়ে আসেন কন্ডাক্টর, এখন সুস্থ মা ও মেয়ে

২০ বছর আগে একটি বেসরকারি হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে কাজ করতেন বসন্তাম্মা। বাসের কন্ডাক্টর হওয়ার জন্য সেই চাকরি ছাড়েন। এখন কর্নাটকের সরকারি বাসের কন্ডাক্টর ৫২ বছরের বসন্তাম্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৯:২৬
Share:

বাসের মধ্যে তরুণীর সন্তান প্রসব করালেন কন্ডাক্টর বসন্তাম্মা। ছবি: প্রতীকী

জীবনের ধন কিছুই যায় না ফেলা! এস বসন্তাম্মার তা-ই হল। ২০ বছর আগে ছেড়ে দেওয়া চাকরির অভিজ্ঞতা কাজে লাগল। বাসের মধ্যে তরুণীর সন্তান প্রসব করালেন কন্ডাক্টর বসন্তাম্মা। মা এবং শিশু দু’জনেই সুস্থ রয়েছেন।

Advertisement

২০ বছর আগে একটি বেসরকারি হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে কাজ করতেন বসন্তাম্মা। বাসের কন্ডাক্টর হওয়ার জন্য সেই চাকরি ছাড়েন। এখন কর্নাটকের সরকারি বাসের কন্ডাক্টর ৫২ বছরের বসন্তাম্মা। সেই বাসে এক তরুণীর প্রসবযন্ত্রণা ওঠে। তখন সাহায্যের জন্য এগিয়ে আসেন তিনি।

বেঙ্গালুরু থেকে চিকমাগালুর যাচ্ছিল কর্নাটক সরকারের ওই বাস। বাসে ছিলেন ২২ বছরের ফতিমা। তিনি আদতে অসমের বাসিন্দা। ওই বাসে চেপে চিকমাগালুর যাচ্ছিলেন। পথে প্রসবযন্ত্রণা শুরু হয় ফতিমার। দেখে বুঝতে পারেন বসন্তাম্মা। বাস থামাতে বলেন চালককে। পুরুষদের বাস থেকে নেমে যেতে বলেন। কিছু ক্ষণের মধ্যে একটি কন্যাসন্তানের জন্ম দেন ফতিমা।

Advertisement

বসন্তাম্মা বলেন, ‘‘আমি বুঝতে পেরেছিলাম, যে কোনও সময় প্রসব করতে পারেন ওই তরুণী। আমি বাস থামাতে বলি চালককে। পুরুষ যাত্রীদের নেমে যেতে বলি। যাত্রীরা অ্যাম্বুল্যান্সে খবর দেন। অ্যাম্বুল্যান্স আসার আগেই ফতিমা সন্তান প্রসব করেন।’’ এর পর ফতিমাকে একটি হাসপাতালে ভর্তি করানো হয়। এই ঘটনায় বসন্তাম্মার প্রশংসা করেছেন কর্নাটক সড়ক পরিবহণ দফতরের শীর্ষ কর্তারা। তাঁকে পুরস্কৃত করার কথাও ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন