Indigo Flight

স্তন্যদানরত মাকে আসন থেকে উঠিয়ে দিলেন পুরুষকর্মীরা! বিতর্কে ইন্ডিগোর বিমান

গোয়া থেকে দিল্লিগামী ইন্ডিগোর বিমানে যে মহিলা যাত্রীর সঙ্গে বিমানকর্মীরা দুর্ব্যবহার করেছেন বলে অভিযোগ, তিনি পেশায় সাংবাদিক। সমাজমাধ্যমে নিজের অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৫:৪২
Share:

ইন্ডিগোর বিমানে স্তন্যদানরত মহিলাকে হেনস্থার অভিযোগ। ফাইল ছবি।

শিশুকে স্তন্যপান করাচ্ছিলেন মা। সেই অবস্থাতেই তাঁকে আসন ছেড়ে উঠে যেতে বাধ্য করার অভিযোগ ইন্ডিগো বিমানের কর্মীদের বিরুদ্ধে। বিমানের সামনের সারির আসনে বসেছিলেন ওই মহিলা। অভিযোগ, তাঁকে উঠে পিছনের আসনে গিয়ে বসতে বলা হয়।

Advertisement

গোয়া থেকে দিল্লিগামী ইন্ডিগোর বিমানে এই ঘটনা ঘটেছে। যে মহিলা যাত্রীর সঙ্গে বিমানকর্মীরা দুর্ব্যবহার করেছেন বলে অভিযোগ, তিনি পেশায় সাংবাদিক। একটি জনপ্রিয় সর্বভারতীয় সংবাদ সংস্থার সঙ্গে যুক্ত ওই মহিলা সমাজমাধ্যমে নিজের অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। তিনি জানান, দিল্লি থেকে বিশেষ একটি কাজে তিনি গোয়া গিয়েছিলেন। সন্তান তাঁর সঙ্গেই ছিল। ইন্ডিগোর বিমানেই গোয়া পৌঁছন অভিযোগকারী। যাওয়ার সময় কোনও সমস্যা না হওয়ায়, ফেরার পথেও একই বিমানে টিকিট কাটেন তিনি।

ফেরার বিমানেই যত বিপত্তি। মহিলা জানিয়েছেন, সন্তানকে নিয়ে বসার সুবিধার জন্য তিনি বিমানের সামনের সারির আসন বুক করেছিলেন। পা ছড়িয়ে বসার জন্য বাড়তি টাকাও দিয়েছিলেন। বিমান ছাড়ার মুখে শিশুটি কান্নাকাটি শুরু করায় তাকে স্তন্যপান করাচ্ছিলেন তিনি।

Advertisement

অভিযোগ, বিমানের কয়েক জন পুরুষকর্মী এগিয়ে এসে তাঁকে জানান, শিশুকে নিয়ে সামনের সারিতে বসা যাবে না। তাঁকে পিছনে গিয়ে বসতে হবে। বিমানের টিকিট, আগের যাত্রার যাবতীয় নথি দেখানো সত্ত্বেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। এমনকি, বিমানকর্মীরা হুমকি দেন, শিশুকে নিয়ে পিছনে গিয়ে না বসলে বিমান আকাশে ওড়ানোই হবে না।

মহিলা জানিয়েছেন, ওই সময়ে বিমানে ঝামেলা বাড়াতে চাননি তিনি। তাই পিছনের আসনে গিয়ে কষ্ট করে বসেছেন। কিন্তু গোটা ঘটনায় তিনি বিস্মিত।

শিশুদের নিয়ে বিমানে যাতায়াতের নিয়মাবলি থাকে প্রত্যেক বিমান সংস্থাতেই। সেই নিয়ম খুঁটিয়ে পড়েই যাত্রার জন্য ইন্ডিগোকে বেছে নিয়েছিলেন অভিযোগকারী সাংবাদিক। তা সত্ত্বেও কেন তাঁকে এ ভাবে হেনস্থা করা হল, সেই প্রশ্ন তুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন