Divorce Party

Divorce Party: বিবাহ বিচ্ছেদ আমার জীবনে মুক্তি নিয়ে এল, আনন্দে রঙিন পার্টিই দিয়ে দিলেন মহিলা

১৭ বছর আগে বিয়ে করে তিনি ব্রিটেনে এসেছিলেন। তবে বিদেশে এসে বুঝতে পারেন, সঙ্গী বেছে নেওয়ায় বড় ভুল হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:০০
Share:

বিচ্ছেদের রঙিন উদযাপন।

স্বপ্নের রাজ্যে সদ্য বিবাহিতরাই ভেসে বেড়ান। তবে সম্প্রতি এক সদ্য বিবাহবিচ্ছিন্নাও একই ভাবে আবেগে ভাসলেন। বিচ্ছেদের পরে নিজের আত্মীয় বন্ধুদের জন্য একটি পার্টি দিয়ে তিনি জানালেন, বিয়েতে স্বপ্ন ভেঙেছিল। সেই স্বপ্ন নতুন করে জুড়ল বিচ্ছেদে। তাঁর মতে, বিচ্ছেদের পরই তিনি স্বপ্নের দুনিয়ায় রয়েছেন। বিয়ের ১৭ বছর নরকে ছিলেন।

বিচ্ছেদের ওই পার্টিতে মেঘ, রামধনু, পক্ষীরাজ ঘোড়া থেকে শুরু করে রূপকথার রাজপ্রাসাদও ছিল। বিবাহবিচ্ছিন্না নিজেও সেজেছিলেন ঝলমলে রঙিন পোশাকে। ওই মহিলা জানিয়েছেন, ‘স্বপ্নের দুনিয়া’ই তাঁর পার্টির ভাবনা। বিচ্ছেদের পর তাঁর মনের অবস্থা বোঝাতেই এমন পার্টির আয়োজন।

পার্টি হয়েছে ব্রিটেনে। তবে ওই মহিলা ভারতীয়। ১৭ বছর আগে বিয়ে করে ব্রিটেনে এসেছিলেন। বিদেশে এসেই বুঝতে পারেন, সঙ্গী বেছে নেওয়ায় ভুল হয়ে গিয়েছে। ‘দেখাশোনা’ করে বিয়ে দিয়েছিল তাঁর পরিবার। অথচ স্বামীর সঙ্গে তাঁর জীবন কিছুতেই খাপ খাচ্ছে না।এরপরও অবশ্য বিয়ে বয়ে নিয়ে যেতে হয় তাঁকে। শুধু বাড়ির লোক বিচ্ছেদে রাজি ছিলেন না বলেই।

তিন বছর আগে সাহস করে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন। টানা তিন বছর মামলা লড়ে শেষে সফলও হন। এই কঠিন সময়ে যে বন্ধুরা তাঁর পাশে ছিলেন, তাঁদের নিয়েই পার্টি করেন ওই মহিলা। তাঁর কথায়, ‘‘বিচ্ছেদের পার্টির সঙ্গে সামান্য হলেও বিষণ্ণতা জড়িয়ে থাকে। বিবাহবিচ্ছিন্না জানিয়েছেন, সেই দুঃখ আমার পার্টিতেও থাকুক চাইনি।’’

বিয়ের আগে তিনি রঙিন মনের মানুষ ছিলেন। বিয়ে থেকে মুক্তির পার্টিতেও তাই রঙিন পোশাক পরেছেন। বাকিদেরও রঙিন পোশাক পরতে বাধ্য করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন