Toilet theft

কুয়ো চুরি গিয়েছিল সিনেমায়, বাস্তবে চুরি গেল আস্ত শৌচালয়!

মার্চ, ২০১০-এ মুক্তি পাওয়া সেই ছবির কথা মনে আছে তো? শ্যাম বেনেগাল পরিচালিত ছবি ‘ওয়েল ডান আব্বা’। ছবিতে উঠে আসে সরকারি কাজের দুর্নীতি নিয়ে একটি অদ্ভুত মজার গল্প। গ্রামের বিপিএল তালিকাভুক্ত একটি পরিবারে কুয়ো বানানোর কাজ কাগজে কলমে সেরে ফেলে স্থামীয় প্রশাসন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মে ২০১৭ ১০:০৭
Share:

মার্চ, ২০১০-এ মুক্তি পাওয়া সেই ছবির কথা মনে আছে তো? শ্যাম বেনেগাল পরিচালিত ছবি ‘ওয়েল ডান আব্বা’। ছবিতে উঠে আসে সরকারি কাজের দুর্নীতি নিয়ে একটি অদ্ভুত মজার গল্প। গ্রামের বিপিএল তালিকাভুক্ত একটি পরিবারে কুয়ো বানানোর কাজ কাগজে কলমে সেরে ফেলে স্থামীয় প্রশাসন। এ দিকে জলের সমস্যায় নাভিশ্বাস উঠছে ওই দরিদ্র পরিবারের। কুয়ো চুরির অভিযোগে সেই প্রশাসনেরই দ্বারস্থ হয় ওই পরিবার। সেই ‘কাগুজে কুয়ো’র জল শেষ পর্যন্ত কতদূর যে গড়াল তা নিয়েই তৈরি হয়েছিল ‘ওয়েল ডান আব্বা’র চিত্রনাট্য। সম্প্রতি এমনই একটি অদ্ভুত অভিযোগে উত্তাল হয়ে উঠেছে ছত্তীসগঢ়ের একটি গ্রাম। তবে এ ক্ষেত্রে কুয়ো নয়, ‘চুরি’ গিয়েছে আস্ত শৌচালয়! আর তা নিয়েই হুলস্থূল কাণ্ড বাধিয়ে দিয়েছেন বছর সত্তরের এক মহিলা ও তাঁর মেয়ে।

Advertisement

বছর সত্তরের বেলা বাই পটেল এবং তাঁর মেয়ে ৪৫ বছরের চন্দা বিলাসপুরের অমরপুর গ্রামের বাসিন্দা। এঁরা দু’জনেই বিপিএল তালিকাভুক্ত। ২০১৫-১৬-এ তাঁরা গ্রাম পঞ্চায়েতের কাছে পাকা শৌচালয় তৈরির আবেদন করেছিলেন। সেই আবেদন মঞ্জুরও হয়ে যায়। কিন্তু স্থানীয়দের মতে, আবেদন মঞ্জুর হওয়ার এক বছর পরও এই শৌচালয় তৈরির কাজ শুরুই হয়নি। শৌচালয় কত দিনে তৈরি হবে তা জানতে এর পর বেলা বাই ও তাঁর মেয়ে স্থানীয় পঞ্চায়েতের দ্বারস্থ হন। নথি ঘেঁটে এক পঞ্চায়েত কর্মী জানান, কাজ নাকি কবেই হয়ে গিয়েছে! ওই পঞ্চায়েত কর্মীর কথা শুনে রীতিমতো মুখ হাঁ হয়ে যায় মা-মেয়ের। এর পরই দু’জন থানায় ‘শৌচালয় চুরি’র অভিযোগ জানান। দিন ছয়েক আগের এই অভিযোগ প্রকাশ্যে আসায় নড়েচড়ে বসেছে প্রশাসন।

আরও পড়ুন...
জন্মেই ৬ বার হার্ট অ্যাটাক! ১২ ঘণ্টার অস্ত্রোপচার ফেরাল মায়ের কোলে

Advertisement

স্থানীয় এক আরটিআই কর্মীর মতে, এই গ্রামের বেশির ভাগ শৌচালয়ই এই ভাবে কাগজে কলমে তৈরি হয়ে গিয়েছে। স্থানীয় পঞ্চায়েতের প্রধান কর্মকর্তা কেএস ধ্রুব জানান, এই অভিযোগ তাঁর কানেও এসেছে, গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement