Eman Ahmed News

তিন সপ্তাহে ১০৮ কেজি ওজন কমলো, ২৫ বছর পর নিজে উঠে বসছেন ইমান

করে দেখাল ভারত। বিশ্বের সবচেয়ে মোটা মহিলা ইমান আহমেদ। ৫০০ কেজি ওজনের ইমান মিশরের কায়রোর বাসিন্দা। কিন্তু সে দেশে চিকিৎসায় সে ভাবে সাড়া না মেলায়, শেষমেশ তাঁকে নিয়ে আসা হয় মুম্বইতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ১৮:৩৭
Share:

চিকিৎসাধীন ইমান আহমেদ। ছবি: সংগৃহীত।

করে দেখাল ভারত। বিশ্বের সবচেয়ে মোটা মহিলা ইমান আহমেদ। ৫০০ কেজি ওজনের ইমান মিশরের কায়রোর বাসিন্দা। কিন্তু সে দেশে চিকিৎসায় সে ভাবে সাড়া না মেলায়, শেষমেশ তাঁকে নিয়ে আসা হয় মুম্বইতে। আর তাতেই মিলেছে সুফল। তিন সপ্তাহে ১০৮ কেজি ওজন ঝরল ইমানের।

Advertisement

২৫ বছর পর প্রথম বারের জন্য নিজে থেকে উঠে বসতেও পারছেন তিনি। চিকিৎসকরা এখন তাঁকে নিজের পায়ে উঠে দাঁড় করানোর চেষ্টা শুরু করে দিয়েছেন। এই মুহূর্তে মুম্বইয়ের সইফি হাসপাতালে চিকিৎসাধীন ইমান আহমেদ। তাঁকে কড়া ডায়েটের অনুশাসনে রাখা হয়েছে। সঙ্গে রোজ চলছে ৯০ মিনিটের ফিজিওথেরাপি সেশন। ধীরে ধীরে সুস্থ হওয়ার পথে তিনি। আর এক সপ্তাহ পর ইমানের প্রথম অস্ত্রোপচারটি করা হবে। মুম্বইয়ের ডাক্তারদের টার্গেট, এক বছরে ইমানের ওজন ২০০ কেজিতে নামিয়ে আনা। যার জন্য ঝরাতে হবে মোট ৩০০ কেজি।

আরও পড়ুন: নগদ লেনদেনে কোন ব্যাঙ্ক কত কাটবে, জেনে নিন

Advertisement

গত ২৫ বছর ধরে শুধু ঘরবন্দি নয়, কার্যত বিছানাবন্দি ছিলেন ৩৭ বছরের ইমান। নিজে হাতে কিছুই করতে পারতেন না। অত্যধিক ওজনের কারণে হাত তোলা, বিছানায় উঠে বসা সব কিছুতেই অক্ষম ছিলেন তিনি। রাতে তিন ঘণ্টার বেশি ঘুমাতে পারতেন না। এখন অবশ্য সেই ইমান রাতে পুরো ৮ ঘণ্টা করে ঘুমাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন