মেমনের ফাঁসি রদের আর্জির শুনানি সোমবার

আগামী সোমবার ২৭ জুলাই ইয়াকুব মেমনের ফাঁসি রদের আবেদন শুনবে সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে দোষী সাব্যস্ত ইয়াকুব মেমনের ফাঁসির দিন ঠিক হয় ৩০ জুলাই। সেই সিদ্ধান্তে স্থগিতাদেশের আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় মেমন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৫ ১৬:২৩
Share:

আগামী সোমবার ২৭ জুলাই ইয়াকুব মেমনের ফাঁসি রদের আবেদন শুনবে সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে দোষী সাব্যস্ত ইয়াকুব মেমনের ফাঁসির দিন ঠিক হয় ৩০ জুলাই। সেই সিদ্ধান্তে স্থগিতাদেশের আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় মেমন। গত ২১ জুলাই তার শাস্তি কমানোর আর্জি খারিজ করে দেয় শীর্ষ আদালত। রায় ঘোষণার পরই মহারাষ্ট্রের রাজ্যপালের কাছে প্রাণভিক্ষার আবেদন জানায় মেমন। গত ২৩ জুলাই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মেমন। আবেদনে সে জানায়, রাজ্যপালের কাছে প্রাণভিক্ষার আবেদন জানানো হয়েছে। সেই আবেদন বিবেচনার জন্য তাঁকে সময় দেওয়া হোক। আবেদনে আরও জানানো হয়েছে, রাজ্যপাল তাঁর সিদ্ধান্ত জানানোর আগে যেন তাকে ফাঁসি না দেওয়া হয়। সেই আবেদনেরই শুনানি হবে আগামী সোমবার।

Advertisement

১৯৯৪ সালে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে ধরা পড়ে মুম্বই বিস্ফোরণের অন্যতম মূল চক্রী ইয়াকুব মেমন। সেই থেকে দীর্ঘ ২২ বছর জেলেই রয়েছে সে। বর্তমানে নাগপুর জেলে বন্দি ইয়াকুব। ২০০৭ সালে তাকে দোষী সাব্যস্ত করে মুম্বইয়ের সন্ত্রাস দমন আদালত। তার ক্ষমাভিক্ষার আর্জি ফিরিয়ে দেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। মুম্বই মামলার অন্য অভিযুক্ত দাউদ ইব্রাহিম এবং ইয়াকুবের দাদা টাইগার এখনও মেমন ফেরার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন