বর্ষপূর্তির দিনে খোঁচা যোগীকে

উত্তরপ্রদেশ বিধানসভায় রাজভড়ের দলের চার জন বিধায়ক রয়েছে। ক্ষুব্ধ শরিক দলের নেতা জানান, রাজ্যসভা ভোটের ব্যাপারে বিজেপি তাঁদের সঙ্গে কোনও কথা বলেনি।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০২:৩৬
Share:

শুভেচ্ছা: রাজ্যপাল রাম নাইককে স্বাগত জানাচ্ছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। যোগী সরকারের এক বছর পূর্তির অনুষ্ঠানে। সোমবার লখনউয়ের লোক ভবনে। ছবি: পিটিআই

আজ ছিল উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের এক বছরের জন্মদিন। কিন্তু এই দিনটিতেই শরিকি বিক্ষোভের মুখে পড়ল যোগী সরকার। কিছু দিন আগে গোরক্ষপুর ও ফুলপুরের উপনির্বাচনে হারার পরে যোগীকে নিশানা করলেন তাঁরই মন্ত্রিসভার এক সদস্য— সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির নেতা ওমপ্রকাশ রাজভড়। শরিক দলের নেতার অভিযোগ, মুখ্যমন্ত্রীর দল শুধু মন্দিরের কথা বলতেই ব্যস্ত। আর কোনও কাজই হয়নি উত্তরপ্রদেশে। এই পরিস্থিতিতে সরকারের কাজকর্ম নিয়ে ঢাক পেটানোর কী প্রয়োজন, সে প্রশ্ন তুলেছেন তিনি। জন্মদিনের অনুষ্ঠানও বয়কট করেছেন রাজভড়।

Advertisement

উত্তরপ্রদেশ বিধানসভায় রাজভড়ের দলের চার জন বিধায়ক রয়েছে। ক্ষুব্ধ শরিক দলের নেতা জানান, রাজ্যসভা ভোটের ব্যাপারে বিজেপি তাঁদের সঙ্গে কোনও কথা বলেনি। আর অমিত শাহের সঙ্গে কথা না হলে তিনি রাজ্যসভার ভোট বয়কট করতে চলেছেন। রাজভারের দল দিল্লিতেও এনডিএ-রও শরিক। এনডিএ-র বিভিন্ন শরিকের ক্ষোভের সুরে আজ যোগ দিয়েছে তারাও। উত্তরপ্রদেশের বিধানসভায় বিজেপি ৩২৫টি আসন পাওয়ার পরে তাদের মাথা ঘুরে গিয়েছে বলেই আজ অভিযোগ করেছেন ওই শরিক দলের নেতা। রাজভড়ের মন্তব্য, ‘‘বিজেপি জোট ধর্ম মানছে না। আমরা উদ্বেগের কথা জানাচ্ছি। কিন্তু ৩২৫টি আসনের নেশা ওদের পাগল করে দিয়েছে।’’ যোগী সরকারের মন্ত্রী বলেন, ‘‘ভেবেছিলাম রাজ্য সরকার গরিবের জন্য কাজ করবে। কিন্তু তেমন কিছু ঘটেনি।’’ তাঁর মন্তব্য, ‘‘সত্যি বলাটা বিদ্রোহ হলে, আমি সেটাই করছি।’’

আরও পড়ুন: কাঁটা নীরব, তাই হইচই শ্রীদেবীকে নিয়ে: রাজ

Advertisement

মায়াবতী ও অখিলেশ একজোট হয়ে গোরক্ষপুর ও ফুলপুরে সফল হয়েছেন। অনেকেই বলছেন, এতে যোগীর পাশাপাশি চাপে পড়েছে অনগ্রসর শ্রেণিকে নিয়ে রাজনীতি করা বিজেপির শরিকরাও। সে কারণেই বিজেপিকে নিশানা করছেন রাজভারের মতো নেতা। আবার বিহারের উপনির্বাচনে লালুপ্রসাদের দলের সাফল্য ভাবাচ্ছে রামবিলাস পাসোয়ানের মতো নেতাকে। গত কাল তাই বিজেপির বিরুদ্ধে মুখ খুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন