TMC

TMC on Congress: ‘জমিদারি আর নেই’, কংগ্রেসকে মনে করিয়ে দিল তৃণমূল

রাজনৈতিক ও সাংগঠনিক প্রভাবে দেশ জুড়ে তারা যে ক্ষয়িষ্ণু, কংগ্রেস নেতৃত্বকে সে কথাও মনে করিয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ০৬:২৪
Share:

ফাইল ছবি

‘জমিদারি যে নেই তা মনে রাখতে হবে’— কংগ্রেসকে ‘কটাক্ষ’ করে এই মন্তব্য করল তৃণমূল কংগ্রেস। রাজনৈতিক ও সাংগঠনিক প্রভাবে দেশ জুড়ে তারা যে ক্ষয়িষ্ণু, কংগ্রেস নেতৃত্বকে সে কথাও মনে করিয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। রবিবার দলীয় মুখপত্রের সম্পাদকীয় স্তম্ভেও রবিবার এই মনোভাব স্পষ্ট করে দিয়েছে তৃণমূল।

২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে রণকৌশল নির্ধারণে বসেছে কংগ্রেস। বিজেপি বিরোধী লড়াই কোন পথে তা নিয়ে রাজস্থানে শুরু কংগ্রেসের চিন্তন শিবিরের মতামত ঘিরে শুরু হয়েছে বিতর্কও। বিজেপি- বিরোধী শিবিরের অন্যতম প্রধান দল হিসেবে কংগ্রেসের এই পর্যালোচনা নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছে তৃণমূল।
দলের চিন্তন শিবিরে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বক্তৃতা নিয়েই আপত্তি তুলেছে তৃণমূল। শুধু তাই নয়, রাহুলকে বিঁধে সুর চড়িয়েছেন তৃণমূলের রাজ্য নেতৃত্ব। দেশের আঞ্চলিক দলগুলির রাজনৈতিক মতাদর্শের ভিত্তি নিয়ে প্রশ্ন তুলে রাহুল জানিয়েছিলেন, বিজেপির বিরুদ্ধে সারা দেশে
লড়াই করতে পারে একমাত্র কংগ্রেসই। তারপরই রবিবার তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘রাহুল গান্ধীর হাল জলসাঘরের পুরনো জমিদারের মতো। তাঁদের জমিদারি যে আর নেই, সে কথা কিছুতেই বুঝতে চাইছেন না তাঁরা।’’
দলীয় মুখপত্রের সম্পাদকীয় স্তম্ভেও এ দিন কংগ্রেস তথা রাহুলের ওই বক্তব্যকে আক্রমণ করেছে তৃণমূল। সেখানে লেখা হয়েছে, ‘কংগ্রেসই যে বিজেপির আসল বিরোধী সেটা আর এখন মানুষ বিশ্বাস করে না। মানুষ নিজের অভিজ্ঞতায় বুঝেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় এখন বিরোধী মুখ।’ বিভিন্ন রাজ্যে কংগ্রেসের অবস্থা চিহ্নিত করে ওই স্তম্ভে লেখা হয়েছে, ‘রাজ্যে রাজ্যে কংগ্রেস এখন অপাংক্তেয়। বাংলা থেকে কেরল, গোয়া থেকে পঞ্জাব, কংগ্রেস কোথাও তৃণমূলের কাছে, কোথাও আপের কাছে, কোথাও বিজেপির কাছে হারছে।’
আগামী লোকসভা ভোটে কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী লড়াইয়ের কথা যে তারা ভাবছে না, সম্পাদকীয় স্তম্ভে অবশ্য সে কথাও স্পষ্ট করে জানিয়েছে তৃণমূল। তবে বিজেপি- বিরোধী লড়াইয়ে প্রধান মুখের স্বীকৃতি যে তারা কংগ্রেসকে ছাড়তে রাজি নয়, সে কথাও স্পষ্ট করে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন