কার্গিলের শহিদ-স্মৃতি উস্কে মোদী বিপাকে

কার্গিল শহিদ বিক্রম বত্রাকে ভোট প্রচারে ব্যবহার করতে গিয়ে বিপাকে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। হিমাচলপ্রদেশের বিভিন্ন সভায় সেনাবাহিনীর প্রয়াত ক্যাপ্টেন বত্রাকে স্মরণ করে মোদী বলেছেন, “হিমাচলপ্রদেশের এক বীর সন্তান বিক্রম বত্রার স্লোগান ছিল ইয়ে দিল মাঙ্গে মোর। আমাদেরও ওই স্লোগান, ইয়ে দিল মাঙ্গে মোর। হিমাচলের ৪টি ও দেশের ৩০০টি পদ্মই চাই আমরা।”

Advertisement

সংবাদ সংস্থা

শিমলা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৪ ০৩:০৫
Share:

কার্গিল শহিদ বিক্রম বত্রাকে ভোট প্রচারে ব্যবহার করতে গিয়ে বিপাকে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী।

Advertisement

হিমাচলপ্রদেশের বিভিন্ন সভায় সেনাবাহিনীর প্রয়াত ক্যাপ্টেন বত্রাকে স্মরণ করে মোদী বলেছেন, “হিমাচলপ্রদেশের এক বীর সন্তান বিক্রম বত্রার স্লোগান ছিল ইয়ে দিল মাঙ্গে মোর। আমাদেরও ওই স্লোগান, ইয়ে দিল মাঙ্গে মোর। হিমাচলের ৪টি ও দেশের ৩০০টি পদ্মই চাই আমরা।” কার্গিল যুদ্ধের সময়ে একটি শৃঙ্গ জয় করে প্রয়াত ক্যাপ্টেন বত্রা ওই বাক্যটি ব্যবহার করেছিলেন। তাঁর যে আরও শৃঙ্গ জয়ের লক্ষ্য আছে, তা বোঝাতে।

কিন্তু মোদী বত্রার স্মৃতি উস্কে দেওয়ায় মোটেই খুশি নন প্রয়াত ক্যাপ্টেনের পরিবার। তাঁর মা কমলকান্তা এ বার হামিরপুর আসনে আম আদমি পার্টির (আপ) প্রার্থী। প্রয়াত সেনা অফিসারের বাবা জি এল বত্রার বক্তব্য, “দেশের জন্য প্রাণ দিয়েছিলেন বিক্রম বত্রাজি। এই মুহূর্তে তাঁর কথা টেনে এনে রাজনীতি করা উচিত নয়।” কমলকান্তার কথায়, “আমারও নিজের ছেলের নাম প্রচারে ব্যবহার করা উচিত হবে না।” জি এল বত্রার মতে, বিজেপি সত্যিই বত্রার স্মৃতিকে সম্মান করলে হামিরপুরে তাদের প্রার্থীকে সরিয়ে নেওয়া উচিত। তবে আসরে নেমেছেন কংগ্রেস ও আপ-নেতৃত্ব। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার কথায়, “শহিদ-সহ সবাইকে অসম্মান করাই মোদীর স্বভাব হয়ে দাঁড়িয়েছে। শহিদরা দেশের গর্ব। সব কিছুকে নিজের রাজনৈতিক স্বার্থে ব্যবহার না করাটা মোদীকে শিখতে হবে।” আপ নেতা আশুতোষের কথায়, “যদি বিক্রম বত্রাকে কেউ সম্মান করতে না পারে তা হলে অন্তত তাঁকে নিয়ে মজা করা উচিত নয়।”

Advertisement

বিতর্ক বাড়ায় সন্ধ্যায় মোদী বলেন, “বিক্রম বত্রা ও তাঁর পরিবারকে আমি সম্মান করি। তাঁদের অসম্মান করার আগে রাজনীতি ছেড়ে দেব। দেশের যে প্রান্তেই গিয়েছি, শহিদ স্মরণ করেছি। কংগ্রেস আমাকে অপদস্থ করতে সব কৌশল ব্যবহার করছে।”

মোদী এই মন্তব্যে কোনও ভুল দেখছে না তাঁর দল। মুখপাত্র মীনাক্ষি লেখি বলেন, “দিল মাঙ্গে মোর শহিদের স্মৃতির সঙ্গে যুক্ত, তাঁর মায়ের সঙ্গে নয়। কড়া কথা বলতে হচ্ছে বলে দুঃখিত। স্লোগানটি কোনও পরিবারের সম্পত্তি নয়।” মীনাক্ষির কথায়,“ওটা তো এক পানীয় সংস্থার বিজ্ঞাপনেও ছিল। হামিরপুরে অনুরাগ ঠাকুরের বিরুদ্ধে না দাঁড়িয়ে ক্যাপ্টেন বত্রার মায়ের উচিত ছিল বিজেপিতে যোগ দেওয়া।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন