খোবরাগাড়ের বিরুদ্ধে মামলা খারিজ মার্কিন কোর্টে

ভারতে লোকসভা ভোটের ঠিক মুখে আমেরিকার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কিছুটা স্বস্তির হাওয়া। দু’দেশের মধ্যে দীর্ঘ দিন কূটনৈতিক এবং আইনি টানাপোড়েনের পরে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে ভিসা জালিয়াতির মামলা খারিজ হয়ে গেল মার্কিন কোর্টে। আদালত জানিয়েছে, দেবযানীর পূর্ণ কূটনৈতিক রক্ষাকবচ ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৪ ০৪:৩০
Share:

ভারতে লোকসভা ভোটের ঠিক মুখে আমেরিকার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কিছুটা স্বস্তির হাওয়া। দু’দেশের মধ্যে দীর্ঘ দিন কূটনৈতিক এবং আইনি টানাপোড়েনের পরে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে ভিসা জালিয়াতির মামলা খারিজ হয়ে গেল মার্কিন কোর্টে। আদালত জানিয়েছে, দেবযানীর পূর্ণ কূটনৈতিক রক্ষাকবচ ছিল। এই দাবিটিই প্রথম থেকে দেবযানীর আইনজীবী এবং ভারত সরকার করে আসছিল।

Advertisement

ভারত সরকার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন জানিয়েছেন, “আমরা নিউ ইয়র্কের দক্ষিণ জেলা আদালতের রায় শুনেছি। এই রায়কে স্বাগত জানাচ্ছি। ভারত এবং আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্কের গুরুত্ব বিচার করে এটাই আশা করতে চাই যে আন্তর্জাতিক আইন এবং ঐতিহ্য অনুসারে ভবিষ্যতে এগোনো হবে।”

নিউ ইয়র্কে ভারতের ডেপুটি কনসাল জেনারেলের পদে থাকাকালীন গত বছর ১২ ডিসেম্বর দেবযানীকে গ্রেফতার করা হয়। তিনি তখন মেয়েদের স্কুল থেকে আনতে গিয়েছিলেন। গ্রেফতারের পরে তাঁকে নগ্ন করে তল্লাশিও চালানো হয়। যা নিয়ে দু’দেশের কূটনৈতিক স্তরে প্রবল বিতর্ক শুরু হয়েছিল।

Advertisement

মার্কিন কোর্টের রায়ে এ যাত্রা অব্যাহতি পেলেন ৩৯ বছরের এই ভারতীয় কূটনীতিক। মার্কিন জেলা বিচারক শিরা শেইন্ডলিন তাঁর ১৪ পাতার রায়ে বলেছেন, ৮ জানুয়ারি ৫টা ৪৭ মিনিটে রাষ্ট্রপুঞ্জের ভারতীয় দফতরের কাউন্সেলর হিসেবে খোবরাগাড়েকে পূর্ণ কূটনৈতিক রক্ষাকবচ দিয়েছিল মার্কিন বিদেশ দফতর। বিচারকের কথায়, “যদি গ্রেফতারের সময়ে বা এখন খোবরগাড়ের পূর্ণ কূটনৈতিক রক্ষাকবচ না-ও থাকে, তবুও মামলা চলার পর্বে তিনি রক্ষাকবচ পেয়ে থাকলে সেই মামলা খারিজ করা যেতেই পারে।”

ভিসা জালিয়াতির পাশাপাশি দেবযানীর বিরুদ্ধে পরিচারিকা সঙ্গীতা রিচার্ডের ভিসার আবেদনে ভুল তথ্য দেওয়ার অভিযোগও উঠেছিল। আর সেই কারণে ভবিষ্যতে তাঁকে ফের অভিযুক্ত করার প্রক্রিয়া শুরু করতে পারে মার্কিন আদালত।

দেবযানীর আইনজীবী ড্যানিয়েল আরশ্যাক জানিয়েছেন, “আইনানুযায়ী তাঁর বিরুদ্ধে ফের চার্জ গঠন করা যেতে পারে। কিন্তু এমন সিদ্ধান্ত কূটনৈতিক ক্ষেত্রে ভয়ঙ্কর এবং অপ্রয়োজনীয় বলেই মনে হয়।”

জানুয়ারি মাসে দেবযানী তাঁর দুই মেয়েকে ফেলে রেখে আমেরিকা থেকে ভারতে চলে আসতে বাধ্য হন। দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে বলেছেন, “ওরা আমার মেয়েকে মিথ্যা মামলায় ফাঁসাতে চেয়েছিল। ভারত সরকার এবং সব ভারতীয়কে ধন্যবাদ আমাদের পাশে দাঁড়ানোর জন্য। ও পূর্ণ কূটনৈতিক রক্ষাকবচ নিয়েই আমেরিকা ফিরে যাবে।”

আরও একটি বিষয় নিয়ে দেবযানী ফের বিতর্কের মুখে পড়েছিলেন। তাঁর দুই মেয়ের আমেরিকার পাসপোর্টের পাশাপাশি ভারতের পাসপোর্টও রয়েছে। যা ভারতীয় আইন-বিরোধী।

তবে উত্তম বলেছেন, “ওদের ভারতীয় পাসপোর্ট কনস্যুলেটে জমা দেওয়া হয়েছে। আজ থেকে ওদের এক রকম পাসপোর্টই আছে। আমেরিকার পাসপোর্ট রাখার প্রয়োজন ছিল, কারণ ওরা জন্মগত ভাবেই মার্কিন নাগরিক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন