খোরপোষ নিয়ে স্বামীর সমালোচনা আদালতের

বিয়ের আগে নিজেকে রাজার মতো দেখালেও এক জন পুরুষ কিন্তু খোরপোষ দেওয়ার বেলায় ভিখিরি ছাড়া আর কিছুই নন একটি বিচ্ছেদের মামলার পর্যবেক্ষণে এমনই মন্তব্য করেছে দিল্লির এক আদালত। সংশ্লিষ্ট মামলায় স্ত্রী এবং তিন স্কুলপড়ুয়া সন্তানের দেখভালের জন্য খোরপোষের পরিমাণ তিন হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার করার নির্দেশ দিয়েছে কোর্ট। এই সূত্রেই অতিরিক্ত দায়রা বিচারক মনোজ জৈনের বক্তব্য, “এটা একটা কঠিন সত্য যে এক জন সমর্থ মানুষ যখন বিয়ে করতে যান, নিজেকে তখন রাজা-বাদশার মতো ধনী হিসেবে দেখান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৪ ০৩:০৬
Share:

বিয়ের আগে নিজেকে রাজার মতো দেখালেও এক জন পুরুষ কিন্তু খোরপোষ দেওয়ার বেলায় ভিখিরি ছাড়া আর কিছুই নন একটি বিচ্ছেদের মামলার পর্যবেক্ষণে এমনই মন্তব্য করেছে দিল্লির এক আদালত। সংশ্লিষ্ট মামলায় স্ত্রী এবং তিন স্কুলপড়ুয়া সন্তানের দেখভালের জন্য খোরপোষের পরিমাণ তিন হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার করার নির্দেশ দিয়েছে কোর্ট। এই সূত্রেই অতিরিক্ত দায়রা বিচারক মনোজ জৈনের বক্তব্য, “এটা একটা কঠিন সত্য যে এক জন সমর্থ মানুষ যখন বিয়ে করতে যান, নিজেকে তখন রাজা-বাদশার মতো ধনী হিসেবে দেখান। কিন্তু পরিস্থিতির ফেরে যখনই তিনি খোরপোষ দিতে বাধ্য হন, দেখা যায় তাঁর চেয়ে গরিব আর কেউ নয়।

Advertisement

ম্যাজিস্ট্রেট আদালতে ওই ব্যক্তিকে শুধু ছেলেমেয়েদের দেখভালের জন্য তিন হাজার টাকা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশের বিরুদ্ধে অতিরিক্ত দায়রা আদালতে আবেদন করেন স্ত্রী। ম্যাজিস্ট্রেট আদালত জানিয়েছিল, যে হেতু ওই মহিলা নিজে উপার্জন করেন তাই তাঁকে কিছুই দেওয়া উচিত নয় তাঁর স্বামীর। কারণ স্বামী যা রোজগার করেন, তাতে তাঁর দিন গুজরান মুশকিল। কিন্তু দায়রা আদালত সেই নির্দেশের বিরোধিতা করে বলেছে, ওই স্বামীকে মাসে অন্তত পাঁচ হাজার টাকা দিতে হবে স্ত্রী এবং তিন সন্তানের জন্য। ম্যাজিস্ট্রেট আদালতের নির্দেশের পরেও বাচ্চাদের জন্য নির্ধারিত টাকা দেওয়ার প্রয়োজন বোধ করেননি ওই ব্যক্তি। স্ত্রী কোনওমতে নিজের এবং বাচ্চাদের জন্য টাকা উপার্জন করেন বলে স্বামীর দায়িত্ব ফুরিয়ে যায় না। দায়রা বিচারকের দাবি, ওই ব্যক্তি তাঁর ব্যাঙ্ক অ্যাঙ্কাউন্ট সংক্রান্ত তথ্য বা ঋণ সম্পর্কে কিছু জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন