Summer Breathlessness Problem

বার বার এসি ঘরে ঢোকা আর বেরোনোর ফলে শ্বাসের সমস্যা হচ্ছে? ৩ যোগাসনে মিলবে সুফল

অসহ্য গরমে একমাত্র এসি ঘরে থাকলেই খানিকটা স্বস্তি পাওয়া যাচ্ছে। তবে এসিতে থেকেও যাতে শ্বাসের কষ্ট না বাড়ে, তার জন্য নিয়মিত কিছু যোগাসন করা যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৪:২৩
Share:

গরমে নিয়ন্ত্রণে থাক শ্বাসকষ্টের সমস্যা। ছবি: সংগৃহীত।

গরম ক্রমশ অসহনীয় হয়ে উঠছে। বৃষ্টির দেখা নেই। উত্তাপ আরও বাড়বে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। শীতাতপ নিয়ন্ত্রিত ঘর থেকে বেরোতেই ইচ্ছা করছে না। কিন্তু একটানা বেশি ক্ষণ ঠান্ডা ঘরে থাকলে শ্বাসকষ্টের সমস্যা হচ্ছে অনেকেরই। হাঁপানির সমস্যা থাকলে চিকিৎসকেরা বেশি ক্ষণ এসির হাওয়ায় থাকতে বারণ করেন। কারণ তাতে শ্বাসের কষ্ট বাড়ে। তবে এই অসহ্য গরমে একমাত্র এসি ঘরে থাকলেই খানিকটা স্বস্তি পাওয়া যাচ্ছে। তবে এসিতে থেকেও যাতে শ্বাসের কষ্ট না বাড়ে, তার জন্য নিয়মিত কিছু যোগাসন করা যেতে পারে।

Advertisement

ভুজঙ্গাসন

ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিতে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

Advertisement

পশ্চিমোত্তনাসন

প্রথমে দুই পা টান টান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাত-সহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এটি করুন।

শবাসন

যেমন তেমন ভাবে হাত-পা ছড়িয়ে শুয়ে পড়লেই যে শবাসন করা যাবে, তা কিন্তু নয়। এই যোগাসন করতে হলে প্রথমে পিঠের উপর ভর দিয়ে শুতে হবে। তার পর হাত দুটো দেহের দু’পাশে রেখে পা দুটো মেঝের সঙ্গে সমান্তরাল ভাবে টান টান করে রাখতে হবে। মাটিতে রাখা দু’টি হাতের তালু থাকবে উপরের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিতে হবে। এই যোগাসন যে হেতু একেবারে শেষে করতে হয়, তাই চাইলে একটু বেশি সময় ধরে এই যোগাসন অভ্যাস করাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন