ভোট আসতেই সক্রিয় মাওবাদীরা, উদ্বিগ্ন প্রশাসন

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতেই রাজ্যে সক্রিয় হতে শুরু করেছে মাওবাদী জঙ্গিরা। ইতিমধ্যেই আগামী ২৭ এবং ২৮ মার্চ দু’দিনের ভারত বন্ধের ডাক দিয়েছে তারা। আজ এ রাজ্যের মাওবাদী অধ্যুষিত দুই জেলায় পুলিশ-প্রশাসনকে তারা নিশানাও করেছে। আজ রাঁচির অদূরে, খুঁটিতে মাইন বিস্ফোরণ ঘটিয়েছে মাওবাদীরা। গঢ়বা জেলাতেও হামলা চালানো হয়েছে পুলিশের উপরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রাঁচি শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৪ ০৩:০৩
Share:

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতেই রাজ্যে সক্রিয় হতে শুরু করেছে মাওবাদী জঙ্গিরা। ইতিমধ্যেই আগামী ২৭ এবং ২৮ মার্চ দু’দিনের ভারত বন্ধের ডাক দিয়েছে তারা। আজ এ রাজ্যের মাওবাদী অধ্যুষিত দুই জেলায় পুলিশ-প্রশাসনকে তারা নিশানাও করেছে। আজ রাঁচির অদূরে, খুঁটিতে মাইন বিস্ফোরণ ঘটিয়েছে মাওবাদীরা। গঢ়বা জেলাতেও হামলা চালানো হয়েছে পুলিশের উপরে। এই দু’টি আলাদা আলাদা ঘটনায় কেউ হতাহত না হলেও তা রাজ্য প্রশাসনকে যথেষ্ট চাপে ফেলে দিয়েছে।

Advertisement

প্রথম ঘটনায় রাজধানী রাঁচির পঞ্চাশ কিলোমিটারের মধ্যে খুঁটিতে এই ল্যান্ডমাইন বিস্ফোরণে আহত হয়েছেন তিন পুলিশকর্মী। তাঁদের মধ্যে রয়েছেন খুঁটির মুরহু থানার ভারপ্রাপ্ত প্রধান-সহ দুই পুলিশ কনস্টেবল। খুঁটি জেলার পুলিশ জানিয়েছে, পোতানার জঙ্গলে জঙ্গিরা ল্যান্ডমাইন পুঁতে রেখেছিল। মুরহুর পুলিশকর্মীরা রুটিন টহলদারিতে বেরিয়েছিলেন। জঙ্গলের রাস্তায় ল্যান্ডমাইনের উপর গাড়ি আসতেই জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। যার জেরে গুরুতর জখম হন ওই পুলিশকর্মীরা।

আজই ভোর রাতে গঢ়বা জেলায় মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে আহত হয়েছেন এক পুলিশকর্মী। ছত্তীসগঢ় সীমাবর্তী এলাকার ওই ঘটনায় চিন্তা বেড়েছে রাজ্যের পুলিশ প্রশাসনের। ভোট শিয়রে এসে যাওয়ায় ইদানীং মাওবাদী-বিরোধী অভিযান আরও জোরদার করেছে ঝাড়খণ্ড পুলিশ। দিনরাত ২৪ ঘন্টা তল্লাশি চালাচ্ছে যৌথ বাহিনী। গঢ়বার ক্ষেত্রাওয়ার পাহাড় এলাকায় মাওবাদী জঙ্গিরা জড়ো হয়েছে খবর পেয়ে পুলিশ সেখানে অভিযান চালায়। আজ ভোর চারটে নাগাদ যৌথ বাহিনীর জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছতেই জঙ্গিরা অতর্কিত আক্রমণ শুরু করে। এলোপাথারি গুলির মুখে পুলিশ পড়ে যায়। পাল্টা আক্রমণে যায় পুলিশও। শুরু হয় গুলির লড়াই। প্রায় ঘণ্টাদুয়েক গুলির লড়াই চলেছে বলে জানিয়েছেন জেলার সিনিয়র পুলিশ সুপার সুধীর কুমার ঝা।

Advertisement

সরাইকিলা জেলার দলমার জঙ্গলে অবশ্য পুলিশি অভিযানে সাফল্য মিলেছে। মাওবাদী সন্দেহে পুলিশ সেখান থেকে ন’জন যুবককে গ্রেফতার করেছে। তদন্তকারীরা জানিয়েছেন, ধৃতদের জিজ্ঞাসা করে জানা গিয়েছে, তারা শেষ পাঁচ দিন ধরে জঙ্গলেই রয়েছে। তদন্তকারী এক অফিসার বলেন, “তারা যে মাওবাদী, সে সম্পর্কে এখনই আমরা পুরোপুরি নিশ্চিত নই। বিশদ জানতে তদন্ত শুরু করা হয়েছে। পাশাপাশি চলছে তাদের জিজ্ঞাসাবাদও।”

রাজ্য পুলিশ সূত্রের খবর, যে কোনও নির্বাচনের আগেই মাওবাদীরা এই ধরনের নানা ঘটনা ঘটায়। ফলে, তারা আগাম সতর্কতা নিতে চাইছে। কোথায় মাওবাদীরা ইম্প্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুঁতে রাখতে পারে, তা নিয়ে ইতিমধ্যেই খোঁজখবর শুরু করা হয়েছে।

রাজ্য পুলিশের আইজি (অপারেশন) এম এল মিনা জানিয়েছেন, অনেক জায়গা থেকে আইইডি উদ্ধারও হয়েছে। এপ্রিলের ১০, ১৭ এবং ২৪ তারিখ তিন দফায় ভোটগ্রহণ হবে এ রাজ্যে। সেই সময়ে মাওবাদীরা যাতে কোনও গোলমাল না করতে পারে, তার জন্য বাড়তি বাহিনী সব জায়গায় মোতায়েন করা হবে বলে জানিয়েছেন আইজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন