রং বদলের রংবাজি এ বার দিল্লিতেও

রংয়ের রাজনীতি নাকি রাজনীতির রংবাজি! হেরিটেজ আইন লঙ্ঘন করে লালবাড়ি সাদা করার অনুমতি নেই। কিন্তু পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসে কলকাতার ফুটপাত ও রেলিং রাতারাতি নীল-সাদা রং করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন বদলে যাচ্ছে রাজধানী দিল্লির ফুটপাতের রংও। হলুদ-কালো ডোরা দাগ থেকে গেরুয়া-সবুজ! মমতা বন্দ্যোপাধ্যায় শহরকে সুন্দর করে তোলার যুক্তি দিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৪ ০২:৫৪
Share:

রংয়ের রাজনীতি নাকি রাজনীতির রংবাজি! হেরিটেজ আইন লঙ্ঘন করে লালবাড়ি সাদা করার অনুমতি নেই। কিন্তু পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসে কলকাতার ফুটপাত ও রেলিং রাতারাতি নীল-সাদা রং করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন বদলে যাচ্ছে রাজধানী দিল্লির ফুটপাতের রংও। হলুদ-কালো ডোরা দাগ থেকে গেরুয়া-সবুজ! মমতা বন্দ্যোপাধ্যায় শহরকে সুন্দর করে তোলার যুক্তি দিয়েছিলেন। দিল্লির প্রশাসন যদিও এখনও সরকারি ভাবে কোনও যুক্তি দেখায়নি।

Advertisement

এ ব্যাপারে ট্রামে বাসে আলোচনা শুরু হয়েছিল। দিল্লিতে ভোটের মুখে এ বার রং বদলানোর বিরুদ্ধে পথে নামছে কংগ্রেস। আজ দিল্লির উপ রাজ্যপাল নাজিব জঙ্গকে এ নিয়ে চিঠি লিখেছেন কংগ্রেস সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ। চিঠির সঙ্গে দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের(ডিডিএ) ট্রাফিক ও সড়ক আইনের অংশও জুড়ে দিয়েছেন তিনি। তাতে বলা হয়েছে, দিল্লির ফুটপাতের রং হয় কালো-সাদা নতুবা কালো-হলুদ হবে। কিন্তু সেই রং বদলে লুটিয়েন দিল্লির ফিরোজ শাহ রোড, অশোক রোড, হুমায়ুন রোড, জাকির হুসেন মার্গের ফুটপাতে গেরুয়া-সবুজ রং লাগানো হচ্ছে। দিগ্বিজয়ের প্রশ্ন, “দিল্লি পুলিশ ও দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের কী এমন বাধ্যবাধকতা যে রাতারাতি রং বদলে যাচ্ছে? এটা কি নিতান্তই কাকতালীয় যে গেরুয়া-সবুজ বিজেপির পতাকার রং।” প্রসঙ্গত, ডিডিএ এবং দিল্লি পুলিশ কেন্দ্রীয় সরকারের যথাক্রমে নগরোন্নয়ন ও স্বরাষ্ট্র মন্ত্রকের আওতায় পড়ে। তবে দিগ্বিজয় তির্যক সুরে চিঠি লিখলেও দিল্লি প্রদেশ কংগ্রেস নেতারা বিষয়টিকে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহের বাড়ির সামনে পৌঁছে গিয়েছেন। প্রতিবাদে কুশপুতুলও পুড়িয়েছেন তাঁরা।

বিজেপি মুখপাত্র শাহনওয়াজ হুসেন আজ বলেন, “একঘেয়ে হলুদ-কালোর তুলনায় নতুন রং তো ভালোই লাগছে। আসলে কংগ্রেস সব বিষয়েই ভূত দেখছে!” অনেকেই যদিও এর মধ্যে ভৌতিক কিছু দেখছেন না। তাঁদের মতে, সবটাই রাজনৈতিক। ফুটপাতের রং বদলে মানুষের মনে গেরুয়া-সবুজের ছাপ ফেলাই বিজেপির উদ্দেশ্য। দিল্লিতে এখন ক্ষমতা দখলের লক্ষ্য নরেন্দ্র মোদীর। এই অবস্থায় রাজ্যস্তরের বিজেপি নেতারা নিশ্চয়ই প্রভাব বিস্তার করে নয়াদিল্লি পুরসভা এলাকায় ফুটপাতের রং বদলানোর চেষ্টা করেছেন। তা ছাড়া নয়াদিল্লির পুরসভাও বিজেপির দখলে রয়েছে।

Advertisement

দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের ছেলে সন্দীপও আজ মুখ খুলেছেন। তাঁর কথায়, “বিশেষজ্ঞদের সঙ্গেও কথা বলেছি। হলুদ কালো রং রাতেও চোখে পড়ে। গাড়ির আলোয় রাস্তার কিনারা স্পষ্ট দেখা যায়। নতুন রংয়ে সমস্যা হচ্ছে। ক’দিন বাদে দিল্লিতে কুয়াশা পড়লে আরও অসুবিধা হবে।” সন্দীপের আশা, “মানুষই এ সব রংবাজির জবাব দেবেন।”

এ অবশ্য সন্দীপের ইচ্ছা। রাজধানীকে নতুন রংয়ে রাঙিয়ে বিজেপি বাজিমাৎ করতেও পারে। কে জানে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন