Boris Jonshon

জনসনের ৩ ভারতীয় মন্ত্রী

বরিস মন্ত্রিসভা ঢেলে সাজানোর পরে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল-সহ এই তিন জন ক্যাবিনেটে এসেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০ ০২:২৯
Share:

বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী।

গত কালই অর্থমন্ত্রীর পদে বসেছেন ইনফোসিস প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাই ঋষি সুনক। তাঁর পাশাপাশি আরও ভারতীয় বংশোদ্ভূত মুখ যোগ দিয়েছেন ব্রিটেনে বরিস জনসনের মন্ত্রিসভায়। ঋষি বরিস-ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত।

Advertisement

এ ছাড়া বাণিজ্যমন্ত্রীর পদে এসেছেন অলোক শর্মা। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, প্রাক্তন অর্থমন্ত্রী পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ পদে ছিলেন মাত্র আট মাস। আগামী ১১ মার্চ তিনি ব্রিটেনে বাজেট পেশ করবেন বলেও স্থির হয়ে গিয়েছিল। তবে বরিসের সঙ্গে মতপার্থক্যে পটপরিবর্তন ঘটেছে। আন্তর্জাতিক উন্নয়ন সংক্রান্ত মন্ত্রীর পদে থাকা ৫১ বছর বয়সি অলোক শর্মাকে আরও গুরুত্ব দিয়ে নিয়ে আসা হয়েছে বাণিজ্যমন্ত্রীর পদে। তিনি দেখবেন শক্তি এবং শিল্পনীতির মতো বিষয়গুলিও।

বরিস মন্ত্রিসভা ঢেলে সাজানোর পরে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল-সহ এই তিন জন ক্যাবিনেটে এসেছেন। গত বছর জুলাইয়ে প্রীতি স্বরাষ্ট্রমন্ত্রীর পদে যোগ দেন। যার পরে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর তাঁর ভাল বন্ধু প্রীতিকে অভিনন্দন জানিয়েছেন। তবে ফাঁসির সাজা ফিরিয়ে আনার পক্ষে প্রচার করে অতীতে বিতর্কে জড়িয়েছেন প্রীতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন