Hair Loss Causes

বেশি কফি খেলে কি মেয়েদের চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে? কফির মাস্ক কি চুলের পক্ষে ভাল?

সম্প্রতি এক সমাজমাধ্যম প্রভাবী থিয়ো বার্গম্যান জানিয়েছেন, মেয়েদের অতিরিক্ত চুল পড়ার সঙ্গে ক্যাফিনের যোগ রয়েছে। থিয়োর মতে, যে সব মহিলা সারা দিনে একাধিক বার কফির কাপে চুমুক দেন, তাঁদের চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৮:৩৫
Share:

চুল পড়ায় কফির হাত রয়েছে? ছবি: সংগৃহীত।

মাথার চুল আর মাথায় নেই। ঘরের মেঝে, হেঁশেল থেকে শৌচাগার— সর্বত্রই তার অবাধ চলাচল। মেয়েদের চুল পড়ার হাজার একটা কারণ থাকতে পারে। কেউ বলেন, রোজ শ্যাম্পু না করা, চুল টেনে বেঁধে রাখা ইত্যাদি। আবার, কারও মতে, পর্যাপ্ত ঘুমের অভাব। কোনওটিই ফেলে দেওয়ার মতো নয়।

Advertisement

তবে, সম্প্রতি এক সমাজমাধ্যম প্রভাবী থিয়ো বার্গম্যান জানিয়েছেন, মেয়েদের অতিরিক্ত চুল পড়ার সঙ্গে ক্যাফিনের যোগ রয়েছে। থিয়োর মতে, যে সব মহিলা সারা দিনে একাধিক বার কফির কাপে চুমুক দেন, তাঁদের চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

অতিরিক্ত ক্যাফিন চুলের উপর কেমন প্রভাব ফেলে?

Advertisement

থিয়ো জানিয়েছেন, ক্যাফিন জাতীয় খাবার অ্যাড্রিনাল গ্রন্থিকে উদ্দীপিত করে। ফলে অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। দীর্ঘ দিন ধরে এমনটা চলতে থাকলে চুল পড়ার হার বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। তবে, পুষ্টিবিদ শুভা রমেশ আবার জানিয়েছেন, অতিরিক্ত কফি খাওয়া হয়তো শরীরে জন্য ভাল নয়, কিন্তু মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল রাখতে মাথায় কফির প্যাক মাখা যেতে পারে। বিভিন্ন গবেষণায় তেমন ইঙ্গিত মিলেছে।

মেয়েদের অতিরিক্ত চুল পড়ার সঙ্গে ক্যাফিনের যোগ রয়েছে। ছবি: সংগৃহীত।

‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ডার্মাটোলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, মাথার ত্বকে কিংবা চুলের গোড়ায় কফির ব্যবহার বেশি কার্যকর। অতিরিক্ত কফি খেলে হরমোনের হেরফের হয়। যা খাবার থেকে পুষ্টিগুণ শোষণ করার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে।

শরীরে অত্যধিক ক্যাফিন গেলে তা কর্টিজ়ল ক্ষরণের পরিমাণ বাড়িয়ে তোলে। কফি সরাসরি চুলের উপর প্রভাব ফেলে না। বরং শারীরিক এমন কিছু সমস্যা বাড়িয়ে তোলে, যার জন্য চুল পড়া বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন