• ৪ জুলাই ২০২০

নেতানিয়াহুর হুমকি, উত্তপ্ত পশ্চিম এশিয়া

আগামী সপ্তাহে ইজ়রায়েলে নির্বাচন। দক্ষিণ ইজ়রায়েলের অ্যাশবাদ শহরে গত কাল একটি সভায় নেতানিয়াহু ঘোষণা করেন, ‘‘পুনরায় ক্ষমতায় ফিরলে ওয়েস্ট ব্যাঙ্কের জর্ডন উপত্যকা এবং উত্তর ডেড সি দখল করা হবে।’’

বেঞ্জামিন নেতানিয়াহু। ফাইল চিত্র

সংবাদ সংস্থা

জেরুসালেম ১২, সেপ্টেম্বর, ২০১৯ ০১:৩৯

শেষ আপডেট: ১২, সেপ্টেম্বর, ২০১৯ ০১:৫১


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্বাচনী ঘোষণায় পশ্চিম এশিয়ায় অশান্তির মেঘ। গত কাল এক সভায় তিনি জানিয়েছেন, ক্ষমতায় ফিরলে ইজ়রায়েল ওয়েস্ট ব্যাঙ্কের কিছু অংশ দখল করে নেবে। নেতানিয়াহুর ওই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে আরব দেশগুলি। রাষ্ট্রপুঞ্জের তরফে বলা হয়েছে, ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর ওই ঘোষণা শান্তি প্রক্রিয়ার সম্ভাবনাকে নস্যাৎ করবে। আজ গাজ়ার ১৫টি জায়গায় হামলা চালিয়েছে ইজ়রায়েল।

আগামী সপ্তাহে ইজ়রায়েলে নির্বাচন। দক্ষিণ ইজ়রায়েলের অ্যাশবাদ শহরে গত কাল একটি সভায় নেতানিয়াহু ঘোষণা করেন, ‘‘পুনরায় ক্ষমতায় ফিরলে ওয়েস্ট ব্যাঙ্কের জর্ডন উপত্যকা এবং উত্তর ডেড সি দখল করা হবে।’’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইজ়রায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় উদ্যোগী হয়েছেন। নেতানিয়াহু জানিয়েছেন, ট্রাম্পের উদ্যোগ না-জানা পর্যন্ত তিনি ওয়েস্ট ব্যাঙ্কের একাংশ দখলের পথে এগোবেন না।

নেতানিয়াহুর ঘোষণায় পশ্চিম এশিয়ার রাজনীতি যে ঘোরালো হবে তা প্রকারান্তরে রাষ্ট্রপুঞ্জ মেনে নিয়েছে। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের মতে, এই ধরনের পদক্ষেপ শান্তি আলোচনা শুরুর চেষ্টাকে ‘ধ্বংস’ করবে। নেতানিয়াহুর নির্বাচনী প্রতিশ্রুতিকে ‘জাতিবিদ্বেষমূলক’ বলে আখ্যা দিয়েছেন তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুট চাভুসোলু। টুইটারে তিনি লিখেছেন, ‘‘প্যালেস্তাইনের ভাই-বোনেদের অধিকার এবং স্বার্থ রক্ষার্থে আমরা শেষ পর্যন্ত লড়ে যাব।’’ ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘ভয়ঙ্কর’ বলে বর্ণনা করে ২২ সদস্যের আরব লিগ জানিয়েছে, এই ঘোষণা শান্তি প্রক্রিয়ার ভিত্তিতে আঘাত করবে। একই বক্তব্য সৌদি আরবেরও। প্যালেস্তাইনের তরফে বলা হয়েছে, নেতানিয়াহুর এই ঘোষণা সরাসরি প্যালেস্তাইনবাসীর অধিকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। জর্ডনের বিদেশমন্ত্রী বলেছেন, ‘‘ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর নির্বাচনী ঘোষণা গোটা অঞ্চলকে যুদ্ধের মুখে ঠেলে দেবে।’’ অদ্ভুত পরিস্থিতিতে ৫৭ সদস্যের অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের বিদেশমন্ত্রীদের বৈঠক ডাকা হয়েছে। 

আরব দেশগুলি কড়া প্রতিক্রিয়া জানালেও ইজ়রায়েলে নেতানিয়াহুর বিরোধীরা অবশ্য নির্বাচনী ঘোষণাকে তেমন আমল দিচ্ছে না। তাদের মতে, ওই ঘোষণা নির্বাচনী-চমক মাত্র। অ্যাশবাদে গত কাল নেতানিয়াহুর ঘোষণার ঘণ্টাখানেক পরে সাইরেনের শব্দ শোনা গিয়েছিল। সঙ্গে সঙ্গে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয় প্রধানমন্ত্রীকে। নেতানিয়াহুর সভায় রকেট হামলার অভিযোগ তুলে ইজ়রায়েলের যুদ্ধবিমানগুলি উত্তর এবং মধ্য গাজ়ায় হামলা চালায়।         


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper
আরও পড়ুন
আরও খবর
  • ইজ়রায়েলে মিলল চিনা দূতের দেহ

  • পাশ দিয়ে যাচ্ছে সংক্রমিত ব্যক্তি? জানান দেবে অ্যাপ

  • করোনা আক্রান্ত সন্দেহে ‘চাইনিজ’ বলে ভারতীয়...

  • করোনা থেকে বাঁচতে ‘নমস্তে’ ভরসা ইজরায়েলের...

সবাই যা পড়ছেন
আরও পড়ুন