College admission

ভর্তির পোর্টাল নিয়ে হবে ভিডিয়ো প্রকাশ

উচ্চ মাধ্যমিক এবং আইএসসি পরীক্ষার ফল প্রকাশের পরে কলেজ, বিশ্ববিদ্যালয় ভর্তির বিষয় নিয়ে সফল পড়ুয়ারা খোঁজ শুরু করেছেন। গত বছর অনেকটা এগিয়েও এই পোর্টাল চালু করতে পারেনি উচ্চশিক্ষা দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৬:০৬
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

চলতি বছর থেকে রাজ্যের কলেজগুলিতে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তির ঘোষণা আগেই করেছিল উচ্চশিক্ষা দফতর। সূত্রের খবর, পোর্টাল চালুর আগে ভর্তির প্রক্রিয়া এবং একাধিক কলেজে আবেদনের পদ্ধতি বোঝাতে একটি ভিডিয়ো প্রকাশ করা হবে। তবে কবে ভর্তির পোর্টাল চালু হবে, তা নিয়ে শুক্রবার রাত পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেই খবর। প্রশাসনের একাংশের দাবি, লোকসভা নির্বাচনের জন্য আদর্শ আচরণবিধি চালু আছে। তার মধ্যে পোর্টাল চালু করা যাবে কি না, তা নিয়ে আলোচনা চলছে। তেমন হলে ভোটের পরে পোর্টাল চালু করা হবে কি না, তা নিয়েও কথা চলছে।

Advertisement

উচ্চ মাধ্যমিক এবং আইএসসি পরীক্ষার ফল প্রকাশের পরে কলেজ, বিশ্ববিদ্যালয় ভর্তির বিষয় নিয়ে সফল পড়ুয়ারা খোঁজ শুরু করেছেন। গত বছর অনেকটা এগিয়েও এই পোর্টাল চালু করতে পারেনি উচ্চশিক্ষা দফতর। সূত্রের দাবি, এ বার এই প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আপাতত পোর্টালের মহড়া চলছে।

সূত্রের খবর, স্বশাসিত এবং সংখ্যালঘু কলেজগুলি এই পোর্টালের বাইরে থাকবে। নিজেদের মতো ভর্তি প্রক্রিয়া শুরু করেছে সেন্ট জেভিয়ার্স কলেজ, বেলুড় বিদ্যামন্দির, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজ, মেদিনীপুর কলেজ। এখনও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সংখ্যালঘু কলেজগুলি আলাদা ভাবে ভর্তির সবুজ সঙ্কেত পায়নি। যে সব বিশ্ববিদ্যালয়ে সরাসরি স্নাতক স্তরের কোর্স আছে তারাও নিজেদের মতো ভর্তি নিতে পারবে। প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষার ফর্ম পূরণ হয়ে গিয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের অপেক্ষা করছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন