British Airways

দ্রুততম উড়ানের রেকর্ড ব্রিটিশ এয়ারওয়েজের বিমানের, সৌজন্য একটি ঝড়

আমেরিকার নিউ ইয়র্ক থেকে এসে লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছতে ব্রিটিশ এয়ারওয়েজের বোয়িং বিমানটির সময় লেগেছে পাঁচ ঘণ্টারও কম।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৩৮
Share:

ব্রিটিশ এয়ারওয়েজের বিমান। ছবি- এপি।

গত সাত বছরে ভয়ঙ্করতম ঝড়ের সম্মুখীন ব্রিটেন-সহ গোটা ইউরোপ। সেই ঝড়ের জন্য নতুন রেকর্ড গড়ল ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমান। আমেরিকার নিউ ইয়র্ক থেকে এসে লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছতে ব্রিটিশ এয়ারওয়েজের বোয়িং বিমানটির সময় লেগেছে পাঁচ ঘণ্টারও কম। এর আগে এত কম সময়ে কোনও বিমান নিউ ইয়র্ক থেকে লন্ডনে উড়ে আসতে পারেনি।

Advertisement

একটি অনলাইন ফ্লাইট ট্রাকার সংস্থার দেওয়া তথ্য অনুসারে ব্রিটিশ এয়ারওয়েজের বোয়িং ৭৪৭ বিমানটি প্রতি ঘণ্টায় এক হাজার ২৯০ কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে এসেছে। এই গতিতে উড়ে চার ঘণ্টা ৫৬ মিনিটে হিথরোর মাটি ছুঁয়েছে সে। কিয়ারা নামের ঝড়ের অভিমুখ বিমানের গতির দিকে হওয়ার কারণেই এত দ্রুত আসতে পেরেছে সেটি।

গতকাল ভার্জিন আটলান্টিক এয়ারবাসও নির্ধারিত সময়ের অনেক আগেই ব্রিটেনে পৌঁছেছে। তবে ভার্জিন এয়ারলাইন্সের বিমানের থেকে ব্রিটিজ এয়ারওয়েজের বিমানটি তিন মিনিট কম সময় নিয়েছে।

Advertisement

আরও পড়ুন: এক বছর জল না খেয়েও দিব্যি সুস্থ রয়েছেন এই যোগ প্রশিক্ষক

এর আগে নিউ ইয়র্ক থেকে দ্রুত লন্ডন আসার রেকর্ড ছিল নরওয়ের এয়ারলাইন্সের। ২০১৮-র জানুয়ারিতে সেই বিমানটির সময় লেগেছিল পাঁচ ঘণ্টা ১৩ মিনিট।

আরও পড়ুন: ছুরি দিয়ে ‘হৃৎপিণ্ড’, ‘কিডনি’ কেটে খাচ্ছেন টেক্সাসের বাসিন্দারা! রহস্যটা কী?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন