Reading Habit

বাচ্চাদের পড়ার নেশা বাড়িয়ে তোলার ৮ টিপ‌্‌স

স্কুলে পড়াশোনার চাপ, এক্সট্রা ক্যারিকুলার অ্যাক্টিভিটির চাপে অধিকাংশ শিশুই এখন গল্পের বই বা পড়ার বাইরে অন্যান্য বই পড়ার সময় পায় না। অথচ আমাদের বেড়ে ওঠা, মস্তিষ্কের বিকাশ, কল্পনাশক্তি গড়ে ওঠার জন্য পড়ার অভ্যাস তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৭ ০৯:১৩
Share:
০১ ০৯

স্কুলে পড়াশোনার চাপ, এক্সট্রা ক্যারিকুলার অ্যাক্টিভিটির চাপে অধিকাংশ শিশুই এখন গল্পের বই বা পড়ার বাইরে অন্যান্য বই পড়ার সময় পায় না। অথচ আমাদের বেড়ে ওঠা, মস্তিষ্কের বিকাশ, কল্পনাশক্তি গড়ে ওঠার জন্য পড়ার অভ্যাস তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাচ্চাদের পড়ার অভ্যাস গড়ে তোলার কিছু উপায়।

০২ ০৯

দিনের কোনও একটা সময় ওদের রিডিং রুটিন তৈরি করুন। স্কুল থেকে ফিরে বা রাতে ঘুমনোর আগে যখন বাচ্চার সুবিধা।

Advertisement
০৩ ০৯

যতই ব্যস্ততা থাক বাচ্চাকে গল্পের বই পড়ে শোনানার জন্য সময় বের করুন। ওকে ওর বয়স অনুযায়ী বই পড়ে শোনান, ওর সঙ্গে নিজেও পড়ুন।

০৪ ০৯

পড়ার মধ্যে যদি আনন্দ খুঁজে পায় তা হলে বাচ্চারা নিজেরাই পড়ার অভ্যাস তৈরি করবে। ওদের উত্সাহ দিতে রঙিন ছবিওয়ালা, মজার বই কিনে দিন। বাচ্চারা ছবিতে গল্প পড়তে ভালবাসে।

০৫ ০৯

বাচ্চাকে নিয়ে বুক শপিং-এ যান। ওকে ওর পছন্দ মতো বই বেছে নিতে দিন। সেই বই কিনে দিন। নিজের পছন্দ করা বই অবশ্যই পড়বে।

০৬ ০৯

বাবা, মা, দাদুৃ-দিদা-ঠাকুমারা বাচ্চাদের গল্প শোনালে বা গল্পের বই থেকে পড়ে শোনালে বাচ্চাদের মধ্যেও আপনা থেকেই পড়ার অভ্যাস তৈরি হবে। সব বাচ্চাই গল্প শুনতে ভালবাসে।

০৭ ০৯

যে কোনও অভ্যাস গড়ে তোলার জন্য উপযুক্ত পরিবেশ খুব জরুরি। বাড়িতে ওর জন্য পড়ার ঘর, বইয়ের র‌্যাক তৈরি করুন। যাতে নিজেই সেই ঘরে সময় কাটাতে চায়।

০৮ ০৯

বাচ্চা বড় হতে থাকলে ওকে নিয়ে কোনও লাইব্রেরির সদস্য হয়ে যান। যেখানে ওকে নিজেকেই পছন্দ মতো বই বেছে নিয়ে পড়তে দিন।

০৯ ০৯

নিজের পছন্দ মতো বই না কিনে ওর পছন্দ, উত্সাহ বোঝার চেষ্টা করুন। সেই অনুযায়ী বই কিনে দিন। তা হলে নিজে থেকেই পড়ার উত্সাহ পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement