অ্যাপ বানিয়ে বিশ্বকে চমকাল নয় বছরের ভারতীয় অনবিতা

নয় বছরের বিস্ময় বালিকা! নাম অনবিতা বিজয়। মাত্র ৯ বছরে বয়সে অসাধ্য সাধন করে দেখিয়েছে সে। এই বয়সে মোবাইল অ্যাপ তৈরি করে চমকে দিয়েছে হাই টেক বিশ্বকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জুন ২০১৬ ০০:২০
Share:

নয় বছরের বিস্ময় বালিকা! নাম অনবিতা বিজয়। মাত্র ৯ বছরে বয়সে অসাধ্য সাধন করে দেখিয়েছে সে। এই বয়সে মোবাইল অ্যাপ তৈরি করে চমকে দিয়েছে হাই টেক বিশ্বকে। এমনকী, অ্যাপলের ডব্লিউ ডব্লিউ ডিসি ২০১৬-র সবথেকে কনিষ্ঠ ডেভলপারও হতে চলেছে সে।

Advertisement

এই বয়সে কী ভাবে শিখল এমন কঠিন কোড? প্রশ্ন করা হলে তার সাবলীল জবাব, “কোডিং আমার খুব ভাল লাগে। নতুন নতুন কোড শিখতে ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়ালস দেখি। সেখান থেকেই নতুন নতুন কোড শিখেছি।”

আরও খবর- রবিবারে অফিসে আসার আট সুবিধে

Advertisement

অনবিতা এই বয়সে দু’দু’টো অ্যাপ বানিয়ে ফেলেছে। তার প্রথম অ্যাপ স্মার্টকিনস অ্যানিম্যালের দ্বারা যে কোনও শিশু অনায়াসে পশু পাখির নাম ও আওয়াজ শিখতে পারবে। আর দ্বিতীয় অ্যাপটি শেখাবে কী ভাবে রং চিনবেন। এখানেই অনবিতা থেমে নেই। এখন সে আরও একটি নতুন অ্যাপ নিয়ে কাজ করছে। এই সব ক’টি অ্যাপই আইওএস (iOS) ফরম্যাটে সার্পোট করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন