Job

Bizarre News: সুঠাম স্তন ও মিষ্টি হাসি থাকলেই চলবে! চাকরির বিজ্ঞাপন ঘিরে নিন্দার ঝড়

সম্প্রতি এক পানশালার কর্মী নিয়োগের বিজ্ঞাপন নিয়ে নেটদুনিয়ায় নিন্দার ঝড় উঠেছে। ঠিক কী ছিল সেই বিজ্ঞাপনে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১১:৩৬
Share:

মহিলাদের যোগ্যতার মাপকাঠি কি কেবলই তাঁদের শরীর?

চাকরি দেওয়ার জন্য নানা সংস্থাই নানা ধরনের বিজ্ঞপ্তি বার করে। অনেক সময় সেই বিজ্ঞপ্তিতে থাকে নানা আজব আজব দাবিও। সংবাদপত্রে পাত্রপাত্রীর বিজ্ঞাপন পড়েছেন কখনও? সেই সব বিজ্ঞাপনে মানুষের দাবির শেষ থাকে না!

Advertisement

তবে সম্প্রতি এক পানশালার বিজ্ঞাপন নিয়ে নেটদুনিয়ায় নিন্দার ঝড় উঠেছে। ঠিক কী ছিল সেই বিজ্ঞাপনে?

নিউজিল্যান্ডের একটি পানশালা একজন অস্থায়ী কর্মীর খোঁজে বিজ্ঞাপন ছাপিয়েছেন। সেই বিজ্ঞাপনে বিস্তারিত লেখা কর্মীর মধ্যে কোন কোন বৈশিষ্ট্য থাকলে তবেই হবে নিয়োগ। কোনও ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা, কর্মক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতা এবং কর্মদক্ষতার ভিত্তিতেই নিয়োগ হবে বলেই ধরে নেন সকলে। কিন্তু এই পানশালায় কাজ করার জন্য এমন কোনও যোগ্যতার প্রয়োজন হবে না! বিজ্ঞাপনে লেখা, ‘অস্থায়ী কর্মী নিয়োগ চলছে। ‘ডাবল ডি মাপের স্তন’, ‘ভাল হাসি’ এবং ‘সুন্দর আচরণ’— এই তিনটি বৈশিষ্ট্য থাকলেই মিলবে চাকরি!’ নীচে আবার লেখা চাইলে ছেলেরাও এই চাকরি জন্য আবেদন করতে পারেন।

Advertisement

বিজ্ঞাপনের ছবি।

এই বিজ্ঞাপনটি নেটদুনিয়ায় ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে। মেয়েদের পেশাগত যোগ্যতা না দেখে কেন খালি শারীরিক বৈশিষ্ট্যের ভিত্তিতে নিয়োগ করা হবে, তা নিয়ে উঠেছে প্রশ্ন। যেখানে বিশ্বজুড়ে শারীরিক সৌন্দর্যের গতে বাঁধা মাপকাঠি ছাপিয়ে মেয়েরা নিজেদের শরীরকে ভালবাসতে শিখছে, ‘বডি পজিটিভিটি’ নিয়ে এত আলোচনা হচ্ছে, সেখানে স্তনের আকার নির্দিষ্ট ভাবে উল্লেখ করে দেওয়াটা অত্যন্ত অপমানজনক বলেই মনে করছেন নেটাগরিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন