Skin Cancer

রোদে পোড়া ত্বকের কালচে ভাব দূর করতে প্রতিদিন খেতে হবে ষাটটি আঙুর, দাবি গবেষণায়

শুধু বিদেশে নয়, সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবে আমাদের দেশেও ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়েই চলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইংল্যান্ড শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ২০:১৩
Share:

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে ফল খাওয়া জরুরি। ছবি- সংগৃহীত

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে প্রতিদিন ফল খাওয়া জরুরি। কিন্তু হালের গবেষণা বলছে, যে কোনও ফল নয়, রোজ গুনে গুনে ৬০টি করে আঙুর খেলে রোদে পোড়া ত্বকের কালচে ভাব নির্মূল হয়। গবেষণায় অংশগ্রহণকারী ২৯ জনকে আঙুরের গুঁড়ো খাইয়ে পর্যবেক্ষণ করেছিলেন তাঁরা। এই গুঁড়ো খাওয়ার ৪ সপ্তাহ পর, কিছু জনের ত্বকে পরিবর্তন লক্ষ্য করেন গবেষকরা। তাঁদের ধারণা আঙুরে থাকা ‘পলিফেনল’ নামক যৌগটির কারণেই হয়তো ত্বকের এই পোড়া ভাব রোধ করা সম্ভব হয়েছে।

Advertisement

সম্প্রতি ব্রিটেনে বাড়তে থাকা ত্বকের ক্যানসার ভয় ধরাচ্ছে চিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে। সে দেশে দু’লক্ষেরও বেশি মানুষ ‘নন-মেলানোমা’ ত্বকের ক্যানসারে আক্রান্ত। দুরারোগ্য এই ত্বকের ক্যানসারে প্রতি বছর নতুন করে ১৬ হাজার রোগী আক্রান্ত হন। এই ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার পিছনে অতিবেগুনি রশ্মিরই প্রভাব রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন