Private Jet

Inspirational Story: ক্যানসারকে হারিয়ে বাজিমাত তরুণীর! ৩২ বছরেই দশটি প্রাইভেট জেটের মালিক

কিছু করে দেখানোর খিদে আর অদম্য ইচ্ছের কাছে ক্যানসারও বাধা হতে পারেনি। ভোপালের মেয়ে কণিকা তেকরিওয়ালের কাহিনি অনুপ্রেরণা জোগাবে অনেককে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ২০:২৫
Share:

কণিকা তেকরিওয়াল। ছবি: সংগৃহীত

৩২ বছর বয়সেই ১০টি প্রাইভেট জেটের মালিক। স্বপ্নের মতো শুনতে লাগলেও অসম্ভবকেই সম্ভব করেছেন ভারতের প্রথম প্রাইভেট জেট ভাড়া দেওয়ার সংস্থা ‘জেট সেট গো’-এর মালিক ভোপালের মেয়ে কণিকা তেকরিওয়াল।

Advertisement

ভোপালের মারওয়ারি পরিবারে ব়ড় হয়ে ওঠা। ব্যবসা তাঁর রক্তে। ছোট থেকেই ইচ্ছা ছিল নিজে কিছু করার। ভাল লাগত উড়োজাহাজ। ইংল্যান্ডের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে এমবিএ করে কখনও ‘বুলস এভিয়েশন’, কখনও বা ‘এরোস্পেস রিসোর্স’— উড়োজাহাজকে নিজের জীবন থেকে বিচ্ছিন্ন করেননি। কিন্তু মাথায় ঘুরছে নিজে কিছু শুরু করার পরিকল্পনা। ঠিক তখনই ধরা পড়ে মারণরোগ ক্যানসার।

ছবি: সংগৃহীত

২০১২ সাল, কণিকার বয়স তখন মাত্র ২২। তবে অসুস্থতা লুকিয়ে না রেখে, তা নিয়ে মন খুলে কথা বলতেন। এতে মনোবল অনেকটাই বেড়েছিল কণিকার। ৯ মাস ধরে কেমোথেরাপি চলেছিল। যন্ত্রণায় সোজা হয়ে দাঁড়াতে পারতেন না। কিন্তু হাল ছাড়েননি। ২০১৩ সালে এক বছর পর ক্যানসারকে জয় করে নতুন উদ্যমে মাঠে নামেন কণিকা। ‘জেট সেট গো’-এর সেই পথ চলা শুরু। ভারতের প্রথম ‘আকাশ ট্যাক্সি’ বলা যেতে পারে একে। প্রাইভেট জেট। ট্যাক্সি, ওলা, উবেরের মতোই ভাড়া করা যায় এই জেট প্লেন। মুম্বই, বেঙ্গালুরু, দিল্লি ছাড়াও দেশের সীমানার বাইরে নিউ ইয়র্ক, দুবাইয়ে যাওয়ার ক্ষেত্রেও এর পরিষেবা পাওয়া যাবে।

Advertisement

২০১৬ সালে ফোর্বসের অনূর্ধ্ব ৩০-এর তালিকায় নাম তুলেছিলেন কণিকা। বিবিসি-র উদ্যমী মহিলাদের তালিকার সাত নম্বরে ছিলেন তিনি। ‘ন্যাশনাল অন্ত্রোপ্রণরশিপ অ্যাওয়ার্ড’ও পেয়েছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন