Diabetes

গ্যাম্বলিংয়ের নেশার মতোই ভয়াবহ হয়ে উঠছে ইন্টারনেট গেমিংয়ের নেশা, বলছে গবেষণা

আপনি কি অবসর পেলেই মোবাইল ফোনে গেম খেলেন? ক্যান্ডি ক্রাশ বা টেম্পল রান গেমে অন্যদের সঙ্গে স্কোর-এর কম্পিটিশনও চলে?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৬ ১৭:১৩
Share:

আপনি কি অবসর পেলেই মোবাইল ফোনে গেম খেলেন? ক্যান্ডি ক্রাশ বা টেম্পল রান গেমে অন্যদের সঙ্গে স্কোর-এর কম্পিটিশনও চলে? তবে আপনি গুরুতর নেশায় আক্রান্ত। নতুন এক গবেষণা জানাচ্ছে, এই নেশা গ্যাম্বলিংয়ের নেশার মতোই ভয়ঙ্কর।

Advertisement

অক্সফোর্ড ইউনিভার্সিটির এই গবেষণা মোবাইল গেমিং নিয়ে বিশ্বে প্রথম। বর্তমান প্রজন্ম যে ভাবে মোবাইল গেমিংয়ে ক্রমশ নেশাগ্রস্ত হয়ে পড়ছে তাতে এই সমস্যাকে ইন্টারনেট গেমিং ডিজঅর্ডার বলে চিহ্নিত করেছে আমেরিকান সাইকিক অ্যাসোসিয়েশন। তাদের প্রকাশিত রিপোর্টে ইন্টারনেট গেমিং ডিজঅর্ডারের ন’টি লক্ষণের উল্লেখ করা হয়। চেকলিস্ট দেখে চারটি দেশের পুরুষ ও মহিলাদের এই বিষয়ে প্রশ্ন করেন ইউনিভার্সিটির অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের গবেষকরা। ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানির মোট ১৯,০০০ পুরুষ ও মহিলাকে কয়েকটি সমস্যার বিষয়ে হ্যাঁ বা না উত্তর দিতে বলা হয়। এদের মধ্যে অর্ধেক অংশগ্রহণকারী জানান তাঁরা সম্প্রতি ইন্টারনেট গেম খেলেছেন। এ‌বং তাদের মধ্যে তিন শতাংশ অংশগ্রহণকারী জানান তারা প্রশ্নপত্রে থাকা লক্ষণগুলোর পাঁচটি বা তার বেশি নিজেদের মধ্যে লক্ষ্য করেছেন। এক শতাংশ জানিয়েছেন তারা গেম খেলা ছাড়তে চাইলেও ছাড়তে পারেন না ও নিরাপত্তার অভাবে ভোগেন।

এই গবেষণার সব অংশগ্রহণকারী ইউগভ ও গুগল সার্ভের হেলথ চেকলিস্টে অংশগ্রহণ করেন। আমেরিকান সাইকিক অ্যাসোসিয়েশনের উল্লেখ করা ন’টি লক্ষণের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি ছিল নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, অন্য কাজের প্রতি উত্সাহ কমে আসা, সামাজিক জীবন থেকে নিজেকে গুটিয়ে নেওয়া, গেম খেলতে গিয়ে কোনও গুরুত্বপূর্ণ কাজের সুযোগ হারানো। এই সমীক্ষার মুখ্য গবেষক অ্যান্ড্রু প্রিজবিলসকি বলেন, ইন্টারনেট গেমিং ডিজঅর্ডার নিয়ে এই প্রথম কোনও গবেষণা হল। এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে যত জন অবসর যাপনের অন্যতম উপায় হিসেবে ইন্টারনেট গেমিং বেছে নিচ্ছেন অনেকেই তার মধ্যে দুই-তৃতীয়াংশের মধ্যে এই সব লক্ষণ দেখা গিয়েছে।

Advertisement

আমেরিকান জার্নাল অব সাইকিয়াট্রিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: সঞ্চয় বাড়ানোর সহজ ৭ উপায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন