Period Leave

সুইগি, জ়োমাটো, বাইজু’স-এর পর মহিলাদের ঋতুস্রাব চলাকালীন ছুটি দেওয়ার কথা ঘোষণা করল এই সংস্থা

মেয়েদের ঋতুস্রাব চলাকালীন ছুটি দেওয়ার নীতি চালু করেছে দেশের বেশ কিছু সংস্থা। সুইগি, জ়োমাটোর পর এ বার এই দলে যোগ দিল কারা?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৩:৩৮
Share:

ঋতুস্রাব চলাকালীন ছুটি দেবে এই সংস্থা। ছবি- সংগৃহীত

পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের সমস্যা নিয়ে খোলাখুলি আলোচনা হওয়ার অবকাশ খুবই কম। তবু ইদানীং ঋতুস্রাব নিয়ে ‘চুপ’ করে থাকার মানসিকতায় বদল আসছে। বহু যুগ ধরে চলে আসা পুরনো রীতি ভেঙে বিশ্বের বিভিন্ন সংস্থাই মাসের চারটে দিন ‘ঋতুস্রাবকালীন’ ছুটি বরাদ্দ করছে। মাসের চারটে দিনের অসহ্য কষ্ট মুখ বুজে সহ্য করে, সমস্ত কাজ করে যাওয়া এক রকম অসাধ্যসাধনই বটে।

Advertisement

মুখ ফুটে শারীরিক অবস্থার কথা বলে ছুটি চাইতে অস্বস্তি বোধ করেন অনেকেই। তাই কর্মক্ষেত্রে কর্মীদের সুবিধা-অসুবিধার কথা মাথায় রেখেই এই নীতি চালু করা হয়। ইতিমধ্যেই সুইগি, জ়োমাটো, বাইজু’স এই নীতি অনুসরণ করে তাদের সংস্থায় কর্মরত সমস্ত মহিলা কর্মীদের এই বিশেষ ছুটি দেওয়ার রীতি শুরু করেছে। এ বার এই দলে যোগ দিল দিল্লির আরও একটি বেসরকারি সংস্থা ‘ওরিয়েন্ট ইলেকট্রিক’।

ওই সংস্থার তরফে জানানো হয়েছে, মহিলা কর্মীদের সুবিধার্থে ‘ঋতুস্রাবকালীন ছুটি’র নতুন এই নীতি চালু করা হয়েছে। যে হেতু মহিলারা কর্মক্ষেত্রে এই সংক্রান্ত কথা বলতে সঙ্কোচ বোধ করেন, তাই আগে থেকে ছুটির ব্যবস্থা থাকলে সমস্যা এড়ানো যেতে পারে।

Advertisement

যদিও ঋতুকালীন ছুটি দেওয়ার ক্ষেত্রে শুধু ভারত নয়, জাপান, দক্ষিণ কোরিয়া, স্পেন, তাইওয়ান, ইন্দোনেশিয়া এবং ইটালির মতো দেশ অগ্রণী ভূমিকা পালন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন