Airbnb

এয়ার বিএনবি-র ভাড়া দেওয়ার বদলে, মালিকের থেকে ৮৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ চাইলেন তরুণী

২০২১ সালে নিজের প্রাসাদোপম বাড়িটি মাস ছয়েকের জন্য এলিজ়াবেথ হৃজ়ঁ নামের এক তরুণীকে ভাড়া দিয়েছিলেন দন্ত্য চিকিৎসক আলেকজ়ান্ডার জোভানোভিক। মাস ছয়েক সেই বাড়িতে থাকার পর ভাড়া দেওয়া তো দূর, উল্টে ১ লক্ষ ডলার ক্ষতিপূরণ চেয়ে বসেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৯:৫৮
Share:

— প্রতীকী চিত্র।

কাউকে বাড়ি ভাড়া দিতে যত না সমস্যা, ভাড়টে তুলতে তার চেয়ে ঢের বেশি। এ কথা তো জানেন অনেকেই। কিন্তু হোটেল বা হোমস্টের ক্ষেত্রেও যে একই ঘটনা ঘটতে পারে, এমন কথা হয়তো অনেকেই শোনেননি। ঘুরতে গিয়ে বা কাজের প্রয়োজনে অন্য দেশে গিয়ে বেশ অনেক দিন থাকতে চাইলে হোটেল নয়, এই প্রজন্মের অনেকেই এয়ারবিএনবি-র মতো সংস্থাকেই বেছে নেন। তেমনই ২০২১ সালে নিজের প্রাসাদোপম বাড়িটি মাস ছয়েকের জন্য এলিজ়াবেথ হৃজ়ঁ নামের এক তরুণীকে ভাড়া দিয়েছিলেন দন্ত্য চিকিৎসক আলেকজ়ান্ডার জোভানোভিক। মাস ছয়েক সেই বাড়িতে থাকার পর ভাড়া দেওয়া তো দূর, উল্টে ১ লক্ষ ডলার ক্ষতিপূরণ চেয়ে বসেছেন তিনি।

Advertisement

লস অ্যাঞ্জেলেস টাইম্‌স-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে আলেকজ়ান্ডার তাঁর প্রাসাদে থাকার জন্য এক রাতের ভাড়া ধার্য করেছিলেন ১০৫ ডলার অর্থাৎ, ৮,৭৩৩ টাকা। আদালতের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সাল থেকে ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত হিসাব করলে যা গিয়ে দাঁড়ায় ২০,৭৯৩ ডলার অর্থাৎ, ১৭ লক্ষ ২৯ হাজার ৩৯৬ টাকা। এই পরিমাণ অর্থ দেওয়া তো দূর, তার পর থেকে আর বাড়িভাড়া দেওয়ার নামই করেননি। তাই সেই ভাড়াটেকে নিজের বাড়ি থেকে তাড়ানোর যাবতীয় চেষ্টা করছিলেন তিনি। আর ভাড়া দেওয়ার যথাযথ তথ্যপ্রমাণও ছিল না তাঁর হাতে।

আলেকজ়ান্ডার জানিয়েছেন, ভাড়া দেওয়ার মাস ছয়েক পর যখন এলিজ়াবেথকে বাড়িটি ছেড়ে দেওয়ার অনুরোধ করেন, তখন এলিজ়াবেথ গড়িমসি করতে থাকেন। আরও কয়েক সপ্তাহ ওই বাড়িতে থাকার অনুমতি চান। কিন্তু বাড়িভাড়া নেওয়ার জন্য আরও অনেকেই তো খোঁজখবর নেন। তাঁদের কোনও ভাবেই সঠিক দিনক্ষণ জানাতে পারেন না আলেকজ়ান্ডার। বাধ্য হয়ে এলিজ়াবেথকে অন্যত্র স্থানান্তরিত করার চেষ্টা করতেই তিনি বেঁকে বসেন। এতগুলি দিনের বাড়ি ভাড়া না দিয়ে উল্টে ১ লক্ষ ডলার অর্থাৎ, ৮৩,২৮,৯৫৫ টাকা ক্ষতিপূরণ চেয়ে বসেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন