New UPI Rules

কিউআর কোড স্ক্যান করেই এটিএম থেকে টাকা তোলা যাবে, নতুন বছরে নতুন নিয়ম রিজ়ার্ভ ব্যাঙ্কের

নিরাপত্তা বাড়িয়ে তুলতে ইউপিআই পেমেন্ট-এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। ২০২৪ সালে ১ জানুয়ারি থেকেই এই নিয়ম কার্যকর হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৬:৩৫
Share:

ইউপিআই পেমেন্ট-এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক। ছবি: সংগৃহীত।

ডিজিটাল পেমেন্টের বিভিন্ন মাধ্যমের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল ইউপিআই। টাকা পাঠানো, কেনাকাটা করা, ফোনের রিচার্জ কিংবা বিদ্যুতের বিল দেওয়া— সর্বত্রই এখন ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ‘ইউপিআই’-এর মাধ্যমে লেনদেন বাড়ছে। নিজের ফোন থেকে গ্রাহকের ফোনের ইউপিআই কোড স্ক্যান করে টাকা পাঠানোর প্রক্রিয়া তুলনায় সহজ। আবার এ কারণেই এ ক্ষেত্রে প্রতারণার সম্ভাবনাও বেশি। নিরাপত্তা বাড়িয়ে তুলতে ইউপিআই পেমেন্ট-এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

Advertisement

এক ঝলকে দেখে নিন, ইউপিআই পেমেন্ট-এর ক্ষেত্রে কী কী পরিবর্তন আসতে চলেছে

১) ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, এক বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই আইডিগুলি ব্লক করে দেওয়া হবে। অর্থাৎ ১ জানুয়ারি ২০২৩ থেকে গোটা বছর ধরে যাঁরা গুগ্‌ল পে, ফোন পে এবং পেটিএম-এর মতো ইউপিআই পেমেন্ট ব্যবহার করেননি, তাঁরা ওই পুরনো আইডি দিয়ে নতুন বছরে আর কোনও লেনদেন করতে পারবেন না।

Advertisement

২) ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। যদিও গত ডিসেম্বর মাসেই ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক স্বাস্থ্য এবং পড়াশোনা খাতে ইউপিআই ব্যবহার করার জন্য টাকা লেনদেনের ঊর্ধ্বসীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে।

৩) ২০০০ বা তার অধিক অঙ্কের টাকা লেনদেনে ১.১ শতাংশ কর ধার্য করার কথা আগেই জানানো হয়েছিল। প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা অনলাইন ওয়ালেটে টাকা লেনদেনের এই ফি চালু হবে নতুন বছরেই।

৪) খুব শীঘ্রই ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক, দেশ জুড়ে ইউপিআই এটিএম খোলার সিদ্ধান্ত নিয়েছে। ওই বিশেষ এটিএমগুলি থেকে টাকা তুলতে গেলে ক্রেডিট কিংবা ডেবিট কার্ড লাগবে না। ফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন