child

গর্ভস্থ শিশুর এমন কাজের নমুনা আগে দেখেছেন? দেখে নিন ভিডিয়ো

মায়ের গর্ভে থাকাকালীন শিশু ঠিক কী কী করে তা জানলে জানলে বিস্ময়ে কপালের ভাঁজ আরও চওড়া হতে পারে। দেখে নিন ভিডিয়ো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ১১:৩৭
Share:

—ফাইল চিত্র।

ছোট্ট একটা জায়গার মধ্যেই প্রাণপণে হাত-পা ছুড়ছে সে। কখনও বা উঠে দাঁড়িয়ে পড়ারও চেষ্টা করছে ওইটুকু জায়গাতেই। পিছলে পড়ে গেল বা প্রায় উল্টে গেলে আবার নিজেই সোজা হয়ে যাচ্ছে। কচি কচি হাত-পা ও মাথার কৌশলে লাথি তো বটেই এমনকি কিক বক্সিংও করে চলেছে সে।

Advertisement

তবে মজার বিষয়, যে এ সব করছে সে কিন্তু পৃথিবীতেই আসেনি তখনও।

অবাক হচ্ছেন? হ্যাঁ বিস্ময়ের আরও বাকি আছে বইকি! একটা নির্দিষ্ট সময়ের পর মায়ের গর্ভে থাকাকালীন শিশু ঠিক কী কী করে তা জানলে জানলে বিস্ময়ে কপালের ভাঁজ আরও চওড়া হতে পারে। নীচের ভিডিয়োই তার এই সব কার্যকলাপের সাক্ষী। দেখে নিন গর্ভস্থ শিশুর ব্যস্ততার নমুনা।

Advertisement

আরও পড়ুন

সন্তানের সঙ্গে টাকা-পয়সা সংক্রান্ত এ সব ভুল আপনিও করেন?

সামনেই পুজো, মেদ ঝরিয়ে ফিট হয়ে নিন

দেখে নিন শিশুর সেই ভিডিয়ো

চিকিৎসাবিজ্ঞানে শিশুর এমন কাণ্ড জানার জন্য নানা উপায় আছে। তবে এমআরআই-এর সাহায্যেই তা সবচেয়ে স্পষ্ট বোঝা যায়। তা ছাড়া সিটি স্ক্যানের মতো এতে কোনও রশ্মির ব্যবহারও হয় না।

চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, অভিভাবকরা এমআরআই বা সিটি স্ক্যানের সময় এ ছবি দেখতে চাইলে চিকিৎসাকরাও দেখানও। হবু মা অন্তঃসত্ত্বা হওয়ার চার-পাঁচ মাসের মাথায় শিশুর এ সব কাজকর্ম আরও স্পষ্ট হয়। তবে তিন মাসের পর থেকেই সে সুযোগ পেলেই এমনটা করতে থাকে।

কিন্তু ‘সুযোগ পেলে’ কেন? চিকিৎসক জানালেন বেশির ভাগ সময়ই গর্ভস্থ শিশু ঘুমিয়ে সময় কাটায়। যেটুকু সময় সে জেগে থাকে, সেই সময়ে এমন দৌরাত্ম্যই করতে থাকে। তবে এই সব দৌরাত্ম্যের নমুনা দেখে খানিকটা আন্দাজও করা যায় সে কতটা চঞ্চল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন