Dating Dictionary

প্রেমে ‘কুশনিং’ কারে কয়? ডেটিংয়ের না জানা বাণী বোঝাতে তৈরি হল অভিধান

প্রেমের ভাষা চিরকালই জটিল ছিল। কিন্তু সেই জটিলতা আরও বেড়ে গেল ‘জেনারেশন গ্যাপ’-এর পাল্লায় পড়ে। তরুণ প্রজন্মের এই ভাষা বড়দের বুঝিয়ে দেবে কে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৫:৪৬
Share:

সম্পর্কে থাকুন বা না-ই থাকুন, ডেটিং অভিধান সকলেরই কাজে লাগবে। ছবি- সংগৃহীত

তরুণ প্রজন্মের প্রেমের ভাষা বুঝতে পারছেন না তুলনায় বড়রা। তাই সমস্যার সমাধানে ‘প্রেমের অভিধান’ চালু করল ডেটিং অ্যাপ সংস্থা।

Advertisement

বিভিন্ন সমীক্ষা থেকে জানা গিয়েছে, ১৮ থেকে ২৫ বছর বয়সিদের মধ্যে প্রায় ৬২ শতাংশ তরুণ-তরুণী যে ভাষায় কথা বলেন, সেই দুর্বোধ্য ভাষা বুঝতেই পারেন না তুলনায় বয়সে বড়রা। সম্পর্কের বিষয়ে বিশেষজ্ঞ সিডনির জর্জিয়া গ্রেস বলেন, “সম্পর্কে থাকুন বা না-ই থাকুন, এই ডেটিং অভিধানটি সকলের কাজে লাগবে। তরুণ প্রজন্মের বেশির ভাগই মনে করেন, সম্পর্কের বিষয়ে তাঁদের কথোপকথন, তাঁদের মা-বাবা, দাদু-দিদিমা বা ঠাকুরমাদের থেকে একেবারেই আলাদা।

Advertisement

তবে অভিধান যা-ই বলুক না কেন, প্রথম দেখা হওয়া বা প্রেমের ক্ষেত্রে প্রচলিত কথাগুলি কিন্তু আসলে একই রকম আছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে নানা রকম বিবর্তন তো আসেই। সেই বিবর্তন সবচেয়ে বেশি প্রতিফলিত হয় ভাষায়। তাই আমাকেও সব সময়ে নতুন নতুন শব্দের খোঁজ জারি রাখতে হয়।”

যেমন ধরা যাক, ‘সিচুয়েশনসিপ’। এই শব্দবন্ধটির মানে সম্পর্কটি শুধুমাত্র একটি রাতের জন্য নয়। আবার একেবারে দাম্পত্যে গড়ানোর মতোও নয়। ‘কুশনিং’ শব্দটি ব্যবহার করা হয় তাঁদের জন্য, যাঁরা কোনও একটি সম্পর্ক ভেঙে যাওয়ার ক্ষত সারাতে অন্যান্য অনেক সম্পর্ক মজুত রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন