iphone

IPhone 14: চিন-নির্ভরতা কমাতে চায় ‘অ্যাপল’, ভারতেই তৈরি হবে আইফোন ১৪?

ভারতে আইফোন উৎপাদনকারী একটি সংস্থা দ্রুত যন্ত্রাংশ আমদানি করার চেষ্টা করছে। যন্ত্রাংশ এলেই চেন্নাইয়ের কারখানায় তৈরি হবে আইফোন ১৪।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৭:২৬
Share:

দীপাবলির আগেই মিলবে আইফোন ১৪? ছবি-প্রতীকী

আই ফোন তৈরির নিরিখে এখনও চিনের থেকে অনেকটাই পিছিয়ে ভারত। কিন্তু সেই ছবি বদলে যেতে পারে অল্প দিনের মধ্যেই। চিন-নির্ভরতা কমাতে ভারতে উৎপাদন বাড়ানোর কথা ভাবছে ‘অ্যাপল’। আর সেই পরিকল্পনার ফসল হিসাবে দীপাবলির আগেই বাজারে চলে আসতে পারে ভারতে তৈরি আইফোন ১৪।

Advertisement

যন্ত্রাংশ এসে গেলেই চেন্নাইয়ের কারখানাতে তৈরি হবে আইফোন ১৪। ছবি- প্রতীকী

এত দিন পর্যন্ত চিনের বাজারে আইফোনের নতুন কোনও সংস্করণ আসার ছয় থেকে নয় মাস পরে ভারতে উৎপাদিত হত ফোনগুলি। কিন্তু সেই সময় কমিয়ে দু’মাস করতে চাইছেন সংস্থার কর্তৃপক্ষ। আমেরিকা-চিন রাজনৈতিক টানাপড়েনের জন্যই অতিরিক্ত চিন-নির্ভরতা কমাতে চায় সংস্থা। আমেরিকার একটি সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর।

Advertisement

বর্তমানে তিনটি সংস্থার হাত ধরে ভারতে আইফোন তৈরি করে ‘অ্যাপল’। সংবাদ সংস্থা সূত্রের খবর, সেই তিনটি সংস্থার একটি ইতিমধ্যেই পরিকল্পনা করেছে, চিন থেকে আরও দ্রুত আইফোনের যন্ত্রাংশ আমদানি করার। যন্ত্রাংশ এসে গেলেই চেন্নাইয়ের কারখানাতে তৈরি হবে আইফোন ১৪। সেপ্টেম্বরের শুরুতে চিনের বাজারে আসতে পারে আইফোন ১৪। অক্টোবরের শেষে দীপাবলির আগেই আইফোনের নবতম সংস্করণ বাজারে আনার চেষ্টা করছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন