Life style news

কাজে উত্সাহ বাড়াতে কর্মচারীদের টানা তিন মাস অতিরিক্ত ছুটি দিতে চায় এই সংস্থা!

শুধুমাত্র ব্যক্তিগত জীবনের জন্যই যদি ছুটি ধার্য করে কোনও সংস্থা! তা হলে কেমন হবে?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৯ ১৫:২০
Share:
০১ ০৭

অফিসে প্রত্যেক কর্মচারীরই কিছু পাওনা ছুটি থাকে। তাও যেন কম পড়ে যায়। কিছুতেই কর্মক্ষেত্র আর ব্যক্তিগত জীবনের ব্যালান্স করা যায় না। কিন্তু শুধুমাত্র ব্যক্তিগত জীবনের জন্যই যদি ছুটি ধার্য করে কোনও সংস্থা! তা হলে কেমন হবে?

০২ ০৭

অস্ট্রেলিয়ার একটি বেসরকারি সংস্থা সম্প্রতি কর্মচারীদের জন্য এমনই ছুটির ব্যবস্থা করতে চলেছে। যার নাম দেওয়া হয়েছে ‘লাইফ লিভ’। তাও এক-দু’দিনের ছুটি নয়। টানা ৩ মাসের জন্য!

Advertisement
০৩ ০৭

ওই সংস্থার নাম আর্নেস্ট এন্ড ইয়াং ওসিয়ানিয়া। অস্ট্রেলিয়ার এই সংস্থাই কর্মচারীদের জন্য এমন ছুটি আনতে চলেছে।

০৪ ০৭

সংস্থা সূত্রে খবর, দু’রকম ভাবে এই ছুটি নিতে পারবেন কর্মচারীরা। এক, একেবারে তিন মাসের ছুটিতে চলে যাওয়া এবং দুই, দু’দফায় দেড় মাস করেও এই ছুটি নেওয়া। প্রতি বছর তিন মাস করে এই ‘লাইফ লিভ’-এর সুবিধা পাবেন সমস্ত কর্মচারী।

০৫ ০৭

ছুটিকে কর্মচারীরা কী ভাবে কাজে লাগাচ্ছেন তা নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাবে না কোম্পানি। অর্থাত্ ছুটি নিয়ে আপনি বেড়াতে গেলেন, না তিন মাসের কোনও কোর্স করলেন, নাকি পার্ট টাইম চাকরি করলেন, তা দেখতেও যাবে না সংস্থা।

০৬ ০৭

যাঁরা ছুটি নিতে চান না তাঁদের কথাও ভেবেছেন কর্তৃপক্ষ। ছুটির বদলে প্রয়োজনে তাঁরা এই তিন মাস নিজেদের কাজের সময় কমিয়ে আনতে পারেন। যেমন, সন্তানরা যে সময়টা স্কুলে থাকবে, প্রয়োজনে বাবা-মায়েরা শুধু সে সময়টুকু কাজ করলেন। বাকিটা সময় সন্তানদের সঙ্গে কাটালেন। অর্থাৎ যাঁর যেমন প্রয়োজন, তিনি সেই অনুযায়ী কাজ করতে পারেন।

০৭ ০৭

হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিল ওই বেসরকারি সংস্থা? সংস্থার এক কর্ণধার কেট হিলম্যান জানান, এই নিয়ে তাঁরা একটি সমীক্ষা করেছিলেন। তাতে দেখা গিয়েছে, কাজের চাপ কমলে কর্মক্ষেত্রে একজন কর্মচারীর কাজের প্রতি উৎসাহ ১১ শতাংশ বেড়ে যায়। ছুটি থেকে ফিরে আরও মনোযোগ সহকারে কাজ করা যায়। তাঁর পারফরম্যান্স অনেকটাই বেড়ে যাবে। তাতে সংস্থারও উন্নতি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement