Bizarre

বই বিক্রি বাড়াতে নিজের আত্মহত্যার ভুয়ো খবর রটান লেখিকা! দু’বছর পর ধরা পড়লেন কী ভাবে?

নিজের মৃত্যুর ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ উঠল এক লেখিকার বিরুদ্ধে। আমেরিকার সুজান মিশেন নামের ওই মহিলা নিজের মৃত্যুর খবরকে বিশ্বাসযোগ্য করতে দু’বছর কারও সামনে আসেননি বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৫:০২
Share:

২০২০ সালের অক্টোবর মাসে মিশেনের কন্যা ফেসবুকে জানান, তাঁর মা আত্মহত্যা করেছেন। ছবি: সংগৃহীত

বই বিক্রি বাড়াতে আত্মহত্যার নাটক করার অভিযোগ উঠল আমেরিকার এক লেখিকার বিরূদ্ধে। টেনেসির বাসিন্দা সুজান মিশেন নামের ওই লেখিকা নিজের মৃত্যুর খবরকে বিশ্বাসযোগ্য করতে প্রায় দু’বছর কারও সামনে আসেননি বলে অভিযোগ। সম্প্রতি একটি গোপন ফেসবুক গ্রুপে তাঁর উপস্থিতির খবর প্রকাশ্যে আসে। সেই গ্রুপের এক সদস্য ফাঁস করে দেন যে, লেখিকা দিব্যি বেঁচে আছেন, মৃত্যুর খবর ভুয়ো।

Advertisement

২০২০ সালের অক্টোবর মাসে মিশেনের কন্যা ফেসবুকে জানান, তাঁর মা আত্মহত্যা করেছেন। মায়ের লেখা রোম্যান্টিক উপন্যাস নিয়ে হওয়া সমালোচনা সহ্য করতে না পেরেই তিনি আত্মহত্যা করেছেন বলে দাবি করেন সুজানের কন্যা। আত্মহত্যার আগে মা তাঁকে তাঁর বিবাহের উপহার হিসাবে একটি উপন্যাস লিখে দিয়ে গিয়েছেন বলেও দাবি করেন তিনি। এর পরই অনেকে সুজানের শেষকৃত্যে সহায়তা করার জন্য এগিয়ে আসেন। অর্থসাহায্য থেকে বই প্রকাশ, সবেতেই সাহায্যের হাত বাড়িয়ে দেন। বইটির প্রচারেও সহায়তা করা হয়।

সুজানের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই অর্থসাহায্য থেকে বই প্রকাশ, সবেতেই সাহায্যের হাত বাড়িয়ে দেন অনেকে। ছবি: প্রতীকী

এ বছরের ২ জানুয়ারি ওই লেখিকা ও তাঁর অনুরাগীদের একটি ব্যক্তিগত ফেসবুক গ্রুপে নিজেই একটি বার্তা পাঠান সুজান। জানান, তিনি বেঁচে আছেন। নিজের পোস্টে লেখিকা জানান, তাঁর পরিবারের পরামর্শেই নিজের মৃত্যুর কথা প্রচার করেছিলেন তিনি। তবে গোটা বিষয়টির জন্য পরিবারের কোনও সদস্যকে দোষ দিতে চান না। কারণ, তাঁরা ভেবেছিলেন এ ভাবে ভালই হবে লেখিকার। তিনি ফের লিখতে চান বলেও জানান সুজান। সবার শেষে তিনি লিখেছেন, ‘চলো মজা করা শুরু করি।’ সুজান বিষয়টিকে মজার ছলে এড়িয়ে যেতে চাইলেও বিষয়টি ভাল চোখে দেখেননি অনেকেই। অনেকেই তৎক্ষণাৎ গ্রুপ থেকে বেরিয়ে যান। খবরটি গ্রুপের বাইরে আসতেও বেশি সময় লাগেনি। গোটা ঘটনা প্রকাশ্যে আসার পরই শুরু হয়েছে সমালোচনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন