Silicon baby

নয়া ‘অবতার’ দুনিয়ায়, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

প্রায় দু’লক্ষ ৮০ হাজার টাকা দেনা মাথায় নিয়ে একটি শিশু জন্মায় পৃথিবীতে! ভূমিষ্ঠ হওয়ার পর সেই শিশুকে লতার মতো আষ্টেপিষ্ঠে জড়িয়ে বাড়তে থাকে ঋণের বোঝা। শিশুর জন্য উপযুক্ত বাসস্থান দেওয়ার অঙ্গীকার করা তো দূর অস্ত্‌, উপরন্তু অধিকাংশই ইঁদুরদৌড়ে সামিল হয়। প্রকৃতিবিমুখ এই শিশুদের জন্যই স্প্যানিশ সংস্থা বেবিক্লোন-এর ক্ষুদ্র প্রয়াস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৬ ১৫:০৩
Share:

সিলিকন দিয়ে তৈরি পুতুল

প্রায় দু’লক্ষ ৮০ হাজার টাকা দেনা মাথায় নিয়ে একটি শিশু জন্মায় পৃথিবীতে! ভূমিষ্ঠ হওয়ার পর সেই শিশুকে লতার মতো আষ্টেপিষ্ঠে জড়িয়ে বাড়তে থাকে ঋণের বোঝা। শিশুর জন্য উপযুক্ত বাসস্থান দেওয়ার অঙ্গীকার করা তো দূর অস্ত্‌, উপরন্তু অধিকাংশই ইঁদুরদৌড়ে সামিল হয়। প্রকৃতিবিমুখ এই শিশুদের জন্যই স্প্যানিশ সংস্থা বেবিক্লোন-এর ক্ষুদ্র প্রয়াস। বলা যেতে পারে, শিশুর পরিবারদের বিরুদ্ধেও প্রতীকী প্রতিবাদ তাদের! কী রকম? জেমস ক্যামেরনের জনপ্রিয় সিনেমা ‘অবতার’-এ যেমন দেখছি, প্যান্ডোরা নামে একটি গ্রহের স্থানীয় বাসিন্দারা প্রকৃতিকে বাঁচানোর জন্য আপ্রাণ লড়াই চালিয়েছিলেন। পৃথিবীবাসীকে বুঝিয়ে ছিলেন, অরণ্য বাঁচিয়ে রাখার গুরুত্ব কতখানি। উষ্ণায়ন, দূষণে কবলিত পৃথিবীকে বাঁচাতে বেবিক্লোন তৈরি করল সুপার রিয়েলিস্টিক শিশু। অবিকল প্যান্ডোরাবাসীর মতো দেখতে তাদের। প্রকৃতির আতিথ্যে বেড়ে উঠুক এই শিশু— এমনই ভাবনায় তাড়িত হয়েই এই উদ্যোগ তাদের।

Advertisement

এই খবর আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এই ধরনের পুতুল ছাড়াও বিভিন্ন মডেলের শিশু তৈরি করে থাকে বেবিক্লোন। এই সংস্থার তৈরি পুতুল এতটাই বাস্তব যে আপনি খুব কাছ থেকে দেখেও বুঝতে পারবেন না তা পুরোটাই সিলিকন দিয়ে তৈরি। এক একটি পুতুলের দাম দু’হাজার মার্কিন ডলার। এমন নানা ধরনের মডেল পেতে পারেন বেবিক্লোন সংস্থার ওয়েবসাইট থেকে। ভাবুন তো, প্যান্ডোরা গ্রহের শিশু যদি সত্যি সত্যিই পৃথিবীতে জন্মাত, তা হলে কেমন অনুভূতি হত আপনার!

আরও পড়ুন- জালন্ধরের গ্রামে স্বয়ং ‘গণেশজি’! আশীর্বাদ পেতে লম্বা লাইন মানুষের

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন