বয়স ধরে রাখতে রোদ্দুর এড়িয়ে চলুন

৩৫ পেরোতেই ত্বকে বলিরেখা? চেহারায় বয়স্ক ভাব? এই সমস্যায় ভুগছেন অনেকেই। বয়স ধরে রাখতে নিয়মিত এক্সারসাইজ, পর্যাপ্ত জল খাওয়া, পর্যাপ্ত ঘুম মেনে চলার পরও বাকি থেকে যায় কিছু। গবেষকেরা জানাচ্ছেন, চেহারায় বয়স্ক ভাব আনার পিছনে বড় ভূমিকা পালন করে রোদ্দুর।

Advertisement
শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৬ ১২:০৪
Share:

৩৫ পেরোতেই ত্বকে বলিরেখা? চেহারায় বয়স্ক ভাব? এই সমস্যায় ভুগছেন অনেকেই। বয়স ধরে রাখতে নিয়মিত এক্সারসাইজ, পর্যাপ্ত জল খাওয়া, পর্যাপ্ত ঘুম মেনে চলার পরও বাকি থেকে যায় কিছু। গবেষকেরা জানাচ্ছেন, চেহারায় বয়স্ক ভাব আনার পিছনে বড় ভূমিকা পালন করে রোদ্দুর। অতিরিক্ত সূর্যরশ্মিও ত্বকে বয়স্ক ভাব আনতে পারে বলে জানাচ্ছেন গবেষক অ্যালেক্সা কিমবল।

Advertisement

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল অ্যান্ড ওলের গবেষকেরা ২৩১ জন মহিলার উপর গবেষণা চালান। গবেষণায় দেখা গিয়েছে যে মহিলারা রোদ্দুরে কম বেরোন এবং নিয়মিত সানস্ক্রিন লাগান তাঁদের বয়স অন্তত ২০ বছর কম লাগে দেখতে। এই মহিলাদের মুখের ও নিতম্বের ত্বকের ডিএনএ নিয়ে পরীক্ষা করেন গবেষকরা। দেখা গিয়েছে যে মহিলারা রোদে বেশি বেরোন বা সানবাথ উপভোগ করেন তাদের মুখের ত্বকের সিডিকেএনটুএ জিন অনেক বেশি সক্রিয়। এঁদের দেখতেও অন্যদের তুলনায় বয়স্ক লাগে।

আমেরিকান অ্যাকাডেমি অফ ডারমাটোলজি কনফারেন্সে উপস্থাপন করা হয়েছে এই গবেষণার ফল।

Advertisement

আরও পড়ুন: এই ৫টি নিয়ম মেনে সানস্ক্রিন মাখুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন