Plastic

Plastic Ban: প্লাস্টিক-বিধি না মানায় ছ’লক্ষ টাকার জরিমানা আদায় শুধু বেঙ্গালুরুতেই

জুলাই থেকে দেশজুড়ে নিষিদ্ধ হয়েছে প্লাস্টিক। বিধি না মানায় শুধু বেঙ্গালুরুতেই প্রথম বারো দিনে জরিমানা আদায় হল প্রায় ছ’লক্ষ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ২০:৫৫
Share:

১,১৩০.৮ কিলোগ্রাম প্লাস্টিক ইতিমধ্যে বাজেয়াপ্ত হয়েছে বেঙ্গালুরুতে।

কড়া প্লাস্টিক-বিধি জারি হয়েছে দেশে। জুলাই মাসের শুরু থেকে সে সব নিয়ম মানতে বলে নানা ভাবে বার্তা গিয়েছে নাগরিকদের কাছে। সেই সঙ্গে বিভিন্ন বড় শহরে প্রশাসনের তরফ থেকে নতুন ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তও হয়েছে। নয়া প্লাস্টিক-বিধি যাতে সব শহরে মানা হয়, সে দিকে বেশ কড়া ভাবে নজর দিচ্ছে প্রশাসন।

Advertisement

বেঙ্গালুরু শহরে সে দায়িত্ব পেয়েছে ব্রুহট বেঙ্গালুরু মহানগর পালিকে (বিবিএমপি)। জুলাইয়ের ১ তারিখ থেকে নিষিদ্ধ হয়েছে প্লাস্টিকের ব্যবহার। প্রথম ১২ দিনেই নিয়ম ভাঙার কারণে সে শহরে ৯৯০টি অভিযোগ দায়ের হয়েছে। জরিমানা বাবদ আদায় হয়েছে ৫,৯৭,৮০০ টাকা।

যে সব প্লাস্টিকের জিনিস এক বারের বেশি ব্যবহারযোগ্য নয়, তা এখন নিষিদ্ধ।

বিবিএমপি সাধারণত সে শহরের যে কোনও নাগরিক সমস্যা দেখে। পরিকাঠামোগত সব ধরনের বিধি-নিয়ম মানা হচ্ছে কি না, সে দিকেও নজর দেয়।

Advertisement

যে সব প্লাস্টিকের জিনিস এক বারের বেশি ব্যবহারযোগ্য নয়, তা এখন নিষিদ্ধ। তেমনই ১,১৩০.৮ কিলোগ্রাম প্লাস্টিক ইতিমধ্যে বাজেয়াপ্ত করেছে প্রশাসন। নতুন নিয়ম লাঘু হওয়ার গুরুত্ব বোঝাতেই চলছে নানা স্তরে তল্লাশি। হোটেল, রেস্তরাঁ থেকে শুরু করে বিভিন্ন ধরনের দোকান থেকে এ সব প্লাস্টিকের জিনিস পাওয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন