Summer Nail Care

গরমে ঘন ঘন স্নান করছেন? তার জন্য নখের মানও খারাপ হয়ে যেতে পারে? কী ভাবে যত্ন নেবেন?

নখ অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে তা ভেঙে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। গরমে ঘন ঘন স্নান করেন অনেকে। হাতে বার বার জল লাগলে নখ ভঙ্গুর হয়ে পড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ২১:৩৯
Share:

গরমে যত্ন নিতে হবে নখেরও। ছবি: সংগৃহীত।

জল কম খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। ত্বক, চুলেও তার প্রভাব লক্ষ করা যায়। শরীরে জলের অভাব হলে কিন্তু নখের মানও খারাপ হতে পারে। নখ অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে তা ভেঙে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। গরমে ঘন ঘন স্নান করেন অনেকে। হাতে বার বার জল লাগলে নখ ভঙ্গুর হয়ে পড়ে। তাই সহজেই নষ্ট হয়ে যায়। তাই গরমকালে ত্বকের মতো নখেরও যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। শুধু নেলপলিশ পরলে কিন্তু নখের যত্ন নেওয়া যায় না। তা হলে কী করতে হবে?

Advertisement

১) এক্সফোলিয়েট:

ত্বকের মতোই এক্সফোলিয়েট করতে হবে নখ এবং সেই সংলগ্ন অংশে। তাতে কী সুবিধে হবে? নখের চারপাশে জমে থাকা মৃত কোষ, কিউটিকল দূর হবে। নখের তলায় রক্ত চলাচল ভাল হবে। ‘ইনগ্রোন নেল্‌স’-এর সমস্যা থাকলে তা-ও মিটবে।

Advertisement

২) নখ কেটে রাখতে হবে:

বড় নখ রাখলে তা ধাক্কা লেগে ভেঙে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। গরমে ঘন ঘন স্নান করলে নখের ভিতর জল জমে। সেখান থেকে অনেকেরই নখকুনি হয়। তার চেয়ে বরং ছোট করে নখ কেটে রাখুন। ভেঙে যাওয়া বা নখে কোনও রকম সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকবে না।

৩) নেলপলিশের ব্যবহার কম:

নখের মান খারাপ হয়ে যাচ্ছে বলে নেলপলিশ দিয়ে তা ঢেকে রাখার প্রয়োজন নেই। সারা ক্ষণ নেলপলিশ পরে থাকলে নখের মান খারাপ হতেই পারে। দীর্ঘ সময় নেলপলিশ পরে থাকলে অনেকের নখেই হলদেটে ছোপ পড়ে। নখেরও কিন্তু শ্বাস নেওয়ার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন