Hair care

Food for Hair Fall: চুলে হাত দিয়ে একগুচ্ছ চুল পড়ে যাচ্ছে? রোজ যে খাবারগুলি খেলে কমবে সমস্যা

প্রয়োজনীয় পুষ্টির অভাবে অনেক সময় চুল ঝরতে থাকে। চুলকে ভিতর থেকে পুষ্টি দিতে কোন খাবারগুলি সাহায্য করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ১৫:০৬
Share:

প্রয়োজনীয় পুষ্টির অভাবে চুল ঝরে বেশি। সৌজন্য : আইস্টক

অতিরিক্ত দূষণ, অনিয়ন্ত্রিত জীবনযাপন প্রভৃতি কারণ‌ে চুল ঝরার সমস্যায় ভোগেন বহু মানুষ। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে এবং চুল ঝরা রোধ করতে অনেকেই বাইরে থেকে বিভিন্ন ভাবে যত্ন নিয়ে থাকেন। তবে এত কিছু করেও চুল ঝরা রোধ করা যা‌য় না। এর কারণ এতে চুলের প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি থেকে যায়। চুল ঝরা কমাতে তাই খেতে হবে এমন কিছু খাবার যা চুলকে ভিতর থেকে পুষ্ট করে।

কোন খাবারগুলি চুল ঝরা রোধ করতে সাহায্য করে?

Advertisement

কারি পাতা চুলকে ঘন করে। ছবি : সংগৃহীত

কারি পাতা: অ্যান্টি অক্সিড্যান্ট ও নানা পুষ্টিগুণ সমৃদ্ধ কারি পাতা চুল ঝরা রোধ করতে ম্যাজিকের মতো কাজ করে। কারি পাতা চুলের ত্বকের তৈলাক্ত ভাব কমায়। এর ফলে চুল অনেক বেশি ঘন হয়।

Advertisement

আমলকির রস: চুলের গোড়াকে শক্তিশালী ও মজবুত করে তুলতে আমলকির জুড়ি মেলা ভার। ভিটামিন সি সমৃদ্ধ আমলকি চুলে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে। রোজ একটি করে আমলকি খাওয়ার অভ্যাস চুলকে ঝরা রোধ করতে দ্রুত সাহায্য করে।

মিষ্টি আলু: চুলের ঘনত্ব বৃদ্ধিতে ভিটামিন ও বিটা ক্যারোটিন সমৃদ্ধ মিষ্টি আলু অত্যন্ত কার্যকর।

ডাল ও মটর: এই দুটি শস্য স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, পাশাপাশি চুলের যত্নেও সমান ভাবে কার্যকর। ফলিক অ্যাসিড, প্রোটিন এবং জিঙ্ক সমৃদ্ধ এই শস্যগুলি চুল ঝরা রোধ করার পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন