Nail Art

Arpita Mukherjee: নেল আর্ট করতেন ‘পার্থ-ঘনিষ্ঠ’ অর্পিতা! কী এই শিল্প? খরচ কত?

নখ রং করা, সাজানো, নখের দৈর্ঘ্য বাড়ানো এবং অলঙ্কৃত করার এক ধরনের সৃজনশীল উপায় ‘নেল আর্ট’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৩:২১
Share:

কাকে বলে নেল আর্ট? ছবি: সংগৃহীত

এসএসসি মামলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) হানা দিতেই শিরোনামে চলে এসেছেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়। দক্ষিণ কলকাতায় তাঁর ফ্ল্যাট থেকে প্রায় ২১ কোটি টাকা উদ্ধার হয়েছে বলে ইডি সূত্রে খবর। নেটমাধ্যমে নিজের বিভিন্ন অ্যাকাউন্টে নিজেকে মডেল ও অভিনেত্রী বলে দাবি করেছেন তিনি। জানা গিয়েছে, মডেলিং ও অভিনয় ছাড়াও শহরে কয়েকটি নেল আর্টের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

Advertisement

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

কিন্তু কী এই নেল আর্ট?

Advertisement

কলকাতায় এই নেল আর্ট করতে খরচই বা কত?

নখ রং করা, সাজানো, নখের দৈর্ঘ্য বাড়ানো এবং অলঙ্কৃত করার এক ধরনের সৃজনশীল উপায় ‘নেল আর্ট’। হাত-পা দু’জায়গার নখেই এই নকশা করা যেতে পারে। নখ সুদৃশ্য করে কাটতে ও পালিশ করতে অনেকেই নখে ‘ম্যানিকিয়োর’ বা ‘পেডিকিয়োর’ করান। সাধারণত এই পদ্ধতিগুলিতে নখের ‘কিউটিকল’ সরিয়ে দেওয়া হয় এবং নখের চারপাশের ত্বককে নরম করা হয়। এই পদ্ধতিগুলির পর বিভিন্ন কৌশল ও যন্ত্রপাতি ব্যবহার করে সাজিয়ে তোলা হয় নখ।

নখ সাজিয়ে তোলার ক্ষেত্রে ব্যবহার করা হয় অ্যাক্রাইলিক্স, নেল জেল ও নেল পালিশের মতো একাধিক উপাদান। কেউ কেউ নখের উপরে এক ধরনের কৃত্রিম নখ লাগিয়ে নেন। এই কৃত্রিম নখ ভাঙা নখ ঢাকতে ও নখ লম্বা দেখাতে কাজে আসে। কিন্তু এই অ্যাক্রাইলিক্স বা নেল জেলের মতো বিষয়গুলি ঠিক কী?

অ্যাক্রাইলিক এমন এক ধরনের রাসায়নিক পদার্থ, যা রং হিসাবে ব্যবহৃত হয়। নেল জেলও অনেকটাই অ্যাক্রাইলিকের মতোই রাসায়নিক পদার্থ। এই পদার্থটি নখে লাগানোর পর, অতিবেগুনি কিংবা এলইডি আলো ব্যবহার করে তা শোকানো হয়। শোকানোর পর এই জেল নখ দৃঢ় করে। এই ধরনের পদার্থ ব্যবহার করার পরেও হরেক রকমের রংচঙে পদার্থ ব্যবহার করে সাজিয়ে তোলা হয় নখ। কলকাতায় এক হাতে এই ধরনের কারুকাজ করাতে খরচ হতে পারে ২ থেকে ৩ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন