Skin Care Tips

ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে ওয়াইন না কি বিয়ার, কোনটি দিয়ে ফেসিয়াল করাবেন?

কে কোন পানীয় খাবেন, তা নিয়ে বন্ধুদের মধ্যে দলাদলি আছে। কেউ ভালবাসেন বিয়ার খেতে। আবার, কেউ ওয়াইন। কিন্তু সে তো শুধু মাত্র স্বাদের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ২০:২৫
Share:

ফেসিয়াল করাবেন কী দিয়ে? ছবি: সংগৃহীত।

রাত পোহালেই বাংলা নববর্ষ। সেই উপলক্ষে চারদিকে একেবারে সাজ সাজ রব। বন্ধুদের সঙ্গে বাইরে খাওয়াদাওয়া করতে যাবেন, তাই আগের দিন সালোঁয় ফেসিয়াল করাতে চান। গরমে, রোদে মুখের যা অবস্থা হয়েছে, তাতে সাজগোজ করাই সার! গত বার সালোঁয় গিয়ে ওয়াইন এবং বিয়ার ফেসিয়ালের কথা শুনে এসেছিলেন। মুখের জেল্লা ফেরাতে কোনটি বেশি কাজের, তা বুঝে উঠতে পারছেন না। কে কোন পানীয় খাবেন, তা নিয়ে বন্ধুদের মধ্যে দলাদলি রয়েছে। কেউ ভালবাসেন বিয়ার খেতে। আবার, কেউ ওয়াইন। কিন্তু সে তো শুধু মাত্র স্বাদের জন্য। কিন্তু ত্বকের জন্য ভালটি বাছতে গেলে আগে দু'টি পানীয়ের মধ্যে কী কী আছে, সেই সম্পর্কে বিশদ জেনে রাখা প্রয়োজন।

Advertisement

ওয়াইন কী?

ওয়াইন এক ধরনের অ্যালকোহল জাতীয় পানীয়। যার মূল উপকরণ হল ফল। দীর্ঘ দিন ধরে ফল রেখে মজিয়ে ওয়াইন তৈরি করা হয়।

Advertisement

বিয়ার কী?

বিয়ারও এক ধরনের অ্যাকোহলজাতীয় পানীয়। তবে, এই পানীয়ের মূল উপকরণ চাল, ওট্‌স, গম, বার্লি কিংবা মেইজ। ফুটিয়ে সেই জল পচিয়ে বা মজিয়ে এই পানীয় তৈরি করা হয়।

ওয়াইন না কি বিয়ার, ত্বকের জন্য কোনটি ভাল?

এই ধরনের পানীয় বেশি খাওয়া শরীরের জন্য ভাল নয়। তবে, ওয়াইনের মধ্যে থাকা ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েড— এই দু’টি অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের নিজস্ব প্রোটিন অর্থাৎ কোলাজেন তৈরি করতে সাহায্য করে। যা ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। আবার, বিয়ারের মধ্যে রয়েছে ভিটামিন বি। ত্বক ভাল রাখতে এই ভিটামিনেরও যথেষ্ট গুরুত্ব আছে।

ত্বকের পিএইচের সমতা বজায় রাখতে সিদ্ধহস্ত বিয়ার। ছবি: সংগৃহীত।

ওয়াইনের মধ্যে রয়েছে পলিফেনল। যা ত্বকের জেল্লা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গরমে মুখে ব্রণের উপদ্রব বেড়ে যায়। ওয়াইন ফেসিয়াল করালে এই সমস্যাও কিন্তু নিয়ন্ত্রণে থাকে। কিন্তু, ত্বকের পিএইচের সমতা বজায় রাখতে সিদ্ধহস্ত বিয়ার।

দক্ষ পেশাদার সালোঁ কর্মীরা বলছেন, দু’টি পানীয় দিয়েই ফেসিয়াল করা যায়। দু’টিই ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে সাহায্য করে। তবে কে কোনটি ব্যবহার করবেন, তা নির্ভর করবে সেই ব্যক্তির ত্বকের ধরনের উপর। তৈলাক্ত ত্বকে ক্ষেত্রে বিয়ার ফেসিয়াল করা গেলেও শুষ্ক ত্বকে তা না করাই ভাল। সে ক্ষেত্রে ওয়াইন চলতে পারে। আবার, ত্বক যদি অতিরিক্ত স্পর্শকাতর হয়, সে ক্ষেত্রে এই দু’টির কোনওটিই করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন