Coconut Milk

DIY Skin Care Tips: গরমে ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে? কেন ভরসা রাখবেন নারকেলের দুধে

নারকেল দুধে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড, ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ২০:৫৩
Share:

গরমে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে চাইলে ভরসা রাখতে পারেন নারকেল দুধের উপর। ছবি: সংগৃহীত

গরমে ত্বকের যত্নের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ঘাম হয় বেশি। ত্বক স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে থাকে। তবে গরমে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে চাইলে ভরসা রাখতে পারেন নারকেল দুধের উপর। এতে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড, ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান।

Advertisement

নারকেল দুধ কী ভাবে নেয় ত্বকের যত্ন?

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

Advertisement

গ্রীষ্মে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। ত্বক কোমল ও মসৃণ করতে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দু’চামচ নারকেলের দুধের সঙ্গে এক চামচ টক দই মিশিয়ে মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মালিশ করে নিন। কিছু ক্ষণ পর তুলো দিয়ে ফেসপ্যাক তুলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার দুয়েক এটি ব্যবহার করতে পারেন। ত্বক হারানো আর্দ্রতা ফিরে পাবে।

ত্বকের বয়স ধরে রাখতে নারকেল দুধের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত

ত্বক কোমল ও মসৃণ করতে

গ্রীষ্মে ত্বক যেন বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। একটি বাটিতে এক চামচ নারকেল দুধ, ছাচ এবং মিহি করে গুঁড়ো করা ওট্‌স মিশিয়ে ভাল করে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। শুকিয়ে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই মিশ্রণটি লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। ত্বকের ভিতরে প্রদাহের মাত্রাও কমবে।

ত্বকের বয়স ধরে রাখতে

ত্বকের বয়স ধরে রাখতে নারকেল দুধের জুড়ি মেলা ভার। নারকেলের দুধের সঙ্গে চারটে কাঠবাদাম গুঁড়ো এবং পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণটি গলায় ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’ থেকে তিন বার এটি ব্যবহার করতে পারেন। সুফল পাবেন।

ব্রণ কমাতে

ত্বক খুব ব্রণ প্রবণ হলে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দু’চামচ হলুদ গুঁড়ো ও নারকেলের দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ব্রণ, ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করুন। ব্রণ কমবে। ত্বকও যত্নে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন