Hair care Mistakes

শ্যাম্পু করছেন তবুও ফিরছে না চুলের হাল? কোথায় গলদ থেকে যাচ্ছে?

শ্যাম্পু করারও যে কোনও নিয়ম থাকতে পারে, সে ব্যাপারে অনেকেই ওয়াকিবহাল নয়। তাই চুল ধোয়ার ক্ষেত্রে কী কী নিয়ম মেনে চলা জরুরি সেটাও জানতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৯:৪১
Share:

চুলের যত্ন নিতে কোথায় গলদ হচ্ছে? ছবি: সংগৃহীত।

চুলের যত্ন নেওয়ার অন্যতম ধাপ হল শ্যাম্পু করা। শীত-গ্রীষ্ম-বর্ষা সে যত্নে কোনও ত্রুটি থাকে না। শীতে কনকন ঠান্ডায় কাঁপতে কাঁপতেও শ্যাম্পু করতে ভোলেন না। অথচ এত কিছু সত্ত্বেও চুল ঝরা কিছুতেই বন্ধ করতে পারছেন না অনেকেই। কিন্তু এত যত্ন নিয়েও কেনও চুল মাথায় থাকছে না সেটা আবার কারও মাথায় ঢোকে না। এর নেপথ্যে রয়েছে ভুল পদ্ধতিতে শ্যাম্পু করা। শ্যাম্পু করারও যে কোনও নিয়ম থাকতে পারে, সে ব্যাপারে অনেকেই ওয়াকিবহাল নয়। তাই চুল ধোয়ার ক্ষেত্রে কী কী নিয়ম মেনে চলা জরুরি সেটাও জানতে হবে।

Advertisement

১) প্রতি সপ্তাহে অন্তত চার বার শ্যাম্পু করতে হবে। অনেকেই অবশ্য তা করেন না। কিন্তু রোজ যদি বাইরে বেরোতে হয়, তাহলে এই নিয়ম মানতে হবে। ধুলো, ধোয়া, দূষণের হাত থেকে চুল রক্ষা করতে শ্যাম্পু করা জরুরি। তবে খুবই মৃদু ক্ষার যুক্ত শ্যাম্পু করবেন। তাহলে চুল বেশি রুক্ষ হয়ে যাবে না।

২) চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু কিনুন। শ্যাম্পু কিনতে যাওয়ার আগে জেনে নিন চুল তৈলাক্ত না কি শুষ্ক। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার না করলে চুলঝরার পরিমাণ বাড়বে, সেই সঙ্গে দেখা দেবে খুশকির সমস্যাও।

Advertisement

৩) শ্যাম্পু করার আগে ঠিকমতো চুল ভিজিয়ে নিন। চুল যদি ঠিক করে না ভেজে তাহলে শ্যাম্পুতে থাকা নানা উপকারী উপাদান ভিতরে প্রবেশ করতে পারবে না। ফলে কোনও লাভ হবে না। তাই শ্যাম্পু করার আগে ভাল করে চুল ভিজিয়ে নিন।

৪) শ্যাম্পু লাগাতে হবে চুলের গোড়া থেকে। তবেই পাবেন সুফল। শ্যাম্পু করার পর যখন কন্ডিশনার লাগাবেন, তখনও কিন্তু বিপরীত কাজটা করতে হবে। কন্ডিশনার চুলের গোড়ায় লাগালে চলবে না। সারা চুলে মাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন